বাংলাদেশ সংবাদ


করোনার প্রভাবে বন্ধ ৮ হাজারেরও বেশি কারখানা

শ্রম মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) তালিকায় থাকা কারখানার সংখ্যা ৫৮ হাজার ৮৩৬টি। প্রতিষ্ঠানটির সর্বশেষ হিসাব অনুযায়ী, এর মধ্যে বন্ধ হয়ে গেছে ৮ হাজার ২৯টি। বন্ধ হওয়ার তালিকায় থাকা কারখানার মধ্যে তৈরি পোশাক খাতের ৭১৩টি কারখানা বন্ধ হয়েছে; আর অন্য খাতের রয়েছে ৭ হাজার ৩১৬টি। বন্ধ হওয়া এসব কারখানার অধিকাংশের ক্ষেত্রেই মার্চ মাসে শুরু হওয়া করোনা ভাইরাসের প্রভাব পড়েছে। ডিআইএফইর তথ্য অনুযায়ী, বন্ধ হওয়া এসব কারখানায় শ্রমিক ছিল ১৭ লাখ ১০ হাজার ২২১ জন। কারখানা বন্ধ হওয়ায় এসব শ্রমিকেরও চাকরি হারানোর কথা।

 

ভুটানের সাথে শুরু হচ্ছে শুল্কমুক্ত বাণিজ্য

স্বাধীন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেওয়া দেশ ভুটানের সাথে শুল্কমুক্ত বাণিজ্য চুক্তি করেছে বাংলাদেশ। এর মাধ্যমে দুই দেশের বেশ কিছু পণ্য একে অপরের বাজারে শুল্ক ছাড়াই প্রবেশ করবে। এই চুক্তির ফলে দুই দেশই শুল্কমুক্ত আমদানি-রফতানির নানা সুবিধা পাবে। সম্প্রতি বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় বাংলাদেশ-ভুটানের মধ্যে এই মুক্তবাণিজ্য চুক্তি সম্পন্ন হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্যারিফ কমিশনের তথ্য মতে, বাংলাদেশের সঙ্গে এখন ১৯৮টি দেশের বাণিজ্য রয়েছে। এর মধ্যে ৭১টি দেশের সঙ্গে রয়েছে বাণিজ্য ঘাটতি। বিশাল এ ঘাটতি কমাতে বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ এবং পিটিএ সইয়ের উদ্যোগ নিয়েছে সরকার।

ভুটানের সঙ্গে এফটিএ এর বিষয়ে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডির গবেষণা পরিচালক খোন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বাংলাদেশ প্রথম কোনো দেশের সঙ্গে এই ধরনের চুক্তি করতে যাচ্ছে। এটা থেকে আমরা বুঝতে পারব, ভবিষ্যতে অন্য দেশগুলোর সঙ্গে কোন কোন জায়গায় গুরুত্ব দিতে হবে। এই অভিজ্ঞতা অন্যান্য দেশের সঙ্গে এফটিএ করতে গিয়ে কাজে লাগানো যাবে।