সালাফী কনফারেন্স-২০২১


আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ, ডাঙ্গীপাড়া, পবা, রাজশাহী, ২৩ ও ২৪ ডিসেম্বর, বৃহস্পতিবার ও শুক্রবার : আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ, ডাঙ্গীপাড়া, পবা, রাজশাহী কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী ‘সালাফী কনফারেন্স-২০২১’ বিভাগীয় শহর রাজশাহীর পবা থানার অন্তর্গত ডাঙ্গীপাড়ায় অবস্থিত আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ ময়দানে সফলভাবে অনুষ্ঠিত হয়। ফালিল্লাহিল হামদ। আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ, নারায়ণগঞ্জ ও রাজশাহীর প্রতিষ্ঠাতা ও পরিচালক শায়খ আব্দুর রাযযাক বিন ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত ৫ম বার্ষিক সালাফী কনফারেন্সে ইসলামপ্রিয় মানুষ দলে দলে উপস্থিত হন। পার্শ্ববর্তী ও দূরবর্তী বিভিন্ন জেলা থেকে বিমান, বাস, মাইক্রো-বাস, ট্রেন ইত্যাদি যোগে দ্বীনদরদী মুসলিম ভাই-বোনেরা কনফারেন্সে উপস্থিত হন।

১ম দিন বাদ আছর আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ, ডাঙ্গীপাড়া, রাজশাহী-এর ৭ম শ্রেণির ছাত্র আব্দুল হাসিব-এর কুরআন তেলাওয়াত ও তার সাথীদের বাংলা ও ইংরেজি অনুবাদের মাধ্যমে কনফারেন্সের কার্যক্রম শুরু হয়। ইসলামী সংগীত পরিবেশন করে আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ-এর ছাত্র আদনান বিন দেলোয়ার (৬ষ্ঠ শ্রেণি)। উদ্বোধনী ভাষণ পেশ করেন শায়খ আব্দুর রাযযাক বিন ইউসুফ।

সালাফী কনফারেন্সে ১ম দিন পূর্বনির্ধারিত বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন শায়খ আব্দুর রাযযাক বিন ইউসুফ, শায়খ মোস্তফা মাদানী, শায়খ আব্দুল মালেক আহমাদ মাদানী, প্রফেসর মুখতার আহমাদ, ড. মুহাম্মাদ মানযূরে ইলাহী, শায়খ আব্দুছ ছামাদ সালাফী, ড. মুহাম্মাদ সাইফুল্লাহ, ড. আবুবকর মুহাম্মাদ যাকারিয়া, ড. রফিকুল ইসলাম, শায়খ আব্দুন নূর মাদানী, ড. রেজাউল করিম মাদানী, শায়খ শাহিনুর রহমান (বিশিষ্ট দাঈ, ভারত), শায়খ রফিকুল ইসলাম বিন সাইদ, আহমাদুল্লাহ সৈয়দপুরী, রেজওয়ান বিন আলতাফ, আল-ফিরোজ, মুহাম্মাদ হাবিবুল্লাহ খান প্রমুখ।

সালাফী কনফারেন্স ২০২১-এর ২য় দিন বাদ ফজর আব্দুল বাসেত-এর কুরআন তেলাওয়াতের মাধ্যমে সকালের অধিবেশন শুরু হয়। দারসে কুরআন পেশ করেন শায়খ আব্দুর নূর মাদানী। এরপর সকলের জন্য উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব চলে। এ পর্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন শায়খ আব্দুল্লাহ বিন আব্দুর রাযযাক এবং ফৎওয়া প্রদান করেন আব্দুর নূর মাদানী, আব্দুল আলীম ইবনে কাওছার মাদানী ও আব্দুল বারী বিন সোলায়মান। তারপর আদ দাওয়াহ ইলাল্লাহ-এর দাওয়াতী সমাবেশ ও মাসিক আল-ইতিছাম এজেন্ট সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বিপুল পরিমাণ দাঈ; মাসিক আল-ইতিছামের গ্রাহক ও এজেন্ট অংশগ্রহণ করেন। জুম‘আর খুৎবা পেশ ও ইমামতী করেন কনফারেন্স-এর সভাপতি শায়খ আব্দুর রাযযাক বিন ইউসুফ।

২য় দিন বাদ আছর পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে কনফারেন্সের কার্যক্রম পুনরায় শুরু হয়। কুরআন তেলাওয়াত করেন আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ, রাজশাহী-এর ১০ম শ্রেণির ছাত্র শাহরিয়ার শুআইব আর ইসলামী সংগীত পরিবেশন করেন আব্দুল্লাহ আল-কাফী। এদিন পূর্বনির্ধারিত বিষয়বস্তুর উপর বক্তব্য পেশ করেন শায়খ আব্দুর রাযযাক বিন ইউসুফ, শায়খ আকরামুযযামান বিন আব্দুস সালাম, শায়খ আখতারুল আমান বিন আব্দুস সালাম মাদানী, শায়খ ড. ইমাম হুসাইন, শায়খ আব্দুল আলীম ইবনে কাওছার মাদানী, ড. ইমামুদ্দীন বিন আব্দুল বাছীর, শায়খ সাইদুর রহমান রিয়াদী, ড. আব্দুল বাছীর, শায়খ মুস্তাফীযুর রহমান মাদানী, শায়খ নজরুল ইসলাম সালাফী, শায়খ আব্দুর রহমান সালাফী, শায়খ গোলাম রব্বানী, শায়খ মাহমুদ বিন ক্বাসিম, শায়খ জমসেদ মজুমদার, মুসলেহুদ্দীন বিন সিরাজুল ইসলাম, আব্দুল্লাহ রাসেল, শহিদুল্লাহ বিন রহমাতুল্লাহ, আল-আমীন প্রমুখ।

সালাফী কনফারেন্স-২০২১-এ বিভিন্ন পর্যায়ে সঞ্চালকের দায়িত্ব পালন করেন শায়খ আব্দুল আলীম ইবনে কাওছার মাদানী, ড. ইমামুদ্দীন বিন আব্দুল বাছীর, আব্দুল বারী বিন সোলায়মান প্রমুখ।

এবারের সালাফী কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের জামি‘আহ সালাফিয়্যাহ বানারাসের সম্মানিত মুহাদ্দিছ শায়খ ইউসুফ মাদানী (হাফিযাহুল্লাহ) এবং অনলাইনে লাইভ বক্তব্য পেশ করেন পাকিস্তানের বিখ্যাত মুনাযির ও মুহাদ্দিছ শায়খ গোলাম মোস্তফা যহীর আমানপুরী (হাফিযাহুল্লাহ)। তারা উভয়েই উর্দূ ভাষায় বক্তব্য পেশ করেছেন এবং তাদের বক্তব্য ভাষান্তর করেছেন আব্দুল্লাহ বিন আব্দুর রাযযাক। আল-হামদুলিল্লাহ! তাদের বক্তব্যের মাধ্যমে সালাফী কনফারেন্স আন্তজার্তিকভাবে এক ধাপ এগিয়ে গেল। মহান আল্লাহ যেন এই পদক্ষেপকে ভবিষ্যতে আরো ফলপ্রসূ করেন- আমীন!

কনফারেন্সের ২য় দিন জামি‘আহর শিক্ষার্থীদের একটি চমৎকার  সাংস্কৃতিক প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। এতে বাংলা, আরবী ও ইংরেজি ভাষায় শিক্ষার্থীদের মনোমুগ্ধকর ও সাবলীল পরিবেশনা উপস্থিত শ্রোতামণ্ডলীকে চমৎকৃত করে। শ্রোতারা মুগ্ধ হয়ে উপভোগ করেন তাদের পরিবেশনা। এরপর জামি‘আহর হিফয বিভাগ থেকে হিফযসম্পন্নকারী শিক্ষার্থীদের পাগড়ী ও প্রীতি উপহার প্রদান করা হয়।

সমাপনী ভাষণ : এবারের কনফারেন্সে আগত দ্বীনী ভাইদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত সমাপনী ভাষণ প্রদান করেন শায়খ আব্দুর রাযযাক বিন ইউসুফ। তিনি সবাইকে আন্তরিক মোবারকবাদ জ্ঞাপন করেন এবং সকলের সুস্বাস্থ্য কামনা করেন। সকলের জন্য প্রতিপালকের নিকট প্রার্থনা করেন এবং বৈঠক শেষের দু‘আ পাঠের মাধ্যমে ৫ম বার্ষিক সালাফী কনফারেন্সের সমাপ্তি ঘোষণা করেন।