কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (২) : কোনো এক মসজিদের ডান পাশে মসজিদের পার্শ্ব ঘেষে (পারিবারিক) কবরস্থান রয়েছে। জমির মালিক ও মসজিদ কমিটিকে সালাফী মানহাযের শায়খদের বক্তব্য শোনালেও বিষয়টির প্রতি তারা কোনো গুরুত্ব দিচ্ছে না। বিষয়টি এভাবেই থেকে যাওয়ায় ইমাম মসজিদ ত্যাগ করতে চাইলে ইমামকে সান্ত্বনা দিয়ে জমির মালিক কবরস্থান ও মসজিদের মাঝে নেটের বেড়া দিয়েছে। কবর ও মসজিদকে পৃথক করণার্থে জমির মালিকের উক্ত কাজ কি যথেষ্ট হবে? এক্ষেত্রে ইমাম, মসজিদ কমিটি, মসজিদের মুছল্লী এবং জমির মালিকের করণীয় কী?

উত্তর: এক্ষেত্রে করণীয় হলো, কোনো দেওয়াল দেওয়ার মাধ্যমে কবরস্থান আর মসজিদকে পৃথক করা। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা কবরের দিকে মুখ করে ছালাত আদায় করো না এবং কবরের ওপর বসো না’ (ছহীহ মুসলিম, হা/৯৭২)। আবূ সাঈদ খুদরী রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেন কবরের উপর ঘর নির্মাণ করতে কিংবা তার উপর বসতে অথবা তার উপর ছালাত আদায় করতে (মুসনাদে আবী ইয়ালা, হা/১০২০; তাহযীরুস সাজিদ, পৃ. ২৯, সনদ ছহীহ, হায়ছামী রাহিমাহুল্লাহ বলেন, এর বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য)।

ইবনু আব্বাস রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা কবরের দিকে মুখ করে ছালাত আদায় করো না কিংবা কবরের উপর ছালাত আদায় করো না’ (ত্ববারানী, আল মু‘জামুল কাবীর, হা/১২০৫১; তাহযীরুস সাজিদ, পৃ. ২৯) আমর ইবনু দীনার থেকে বর্ণিত, তাকে কবরের মাঝে ছালাত আদায় সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমার কাছে উল্লেখ করা হয়েছে যে, নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘বনু ইসরাঈলের লোকেরা তাদের নবীদের কবরকে মসজিদ বানিয়ে ফেলেছিল। ফলে আল্লাহ তাদের অভিশাপ করেন’ (মুছান্নাফে আব্দুর রাযযাক, হা/১৫৯১; তাহযীরুস সাজিদ, পৃষ্ঠা ২৯)। নাফে ইবনু যুবায়ের বলেন, কবরের মাঝে ছালাত আদায় করা থেকে নিষেধ করা হতো (মুছান্নাফে আব্দুর রাযযাক, হা/১৫৯০)। আর সাধারণত নেটের বেড়াকে দেওয়াল হিসেবে বিবেচনা করা হয় না। তাই শুধু নেটের বেড়া দিয়েই সীমাবদ্ধ থাকলে তা যথেষ্ট হবে না, বরং ইট বা অন্য কিছু দিয়ে ভালোভাবে দেওয়াল দেওয়ার ব্যবস্থা করতে হবে।

প্রশ্নকারী : আব্দুল মালেক বিন ইদ্রিস

চাঁপাই নবাবগঞ্জ।

সাওয়াল জওয়াব

প্রশ্ন (১) : হিন্দুদের কোনো শিশু সন্তান জন্মের পরপরই মারা গেলে সে জান্নাতী হবে না-কি জাহান্নামী?

প্রশ্ন (২) : কোনো এক মসজিদের ডান পাশে মসজিদের পার্শ্ব ঘেষে (পারিবারিক) কবরস্থান রয়েছে। জমির মালিক ও মসজিদ কমিটিকে সালাফী মানহাযের শায়খদের বক্তব্য শোনালেও বিষয়টির প্রতি তারা কোনো গুরুত্ব দিচ্ছে না। বিষয়টি এভাবেই থেকে যাওয়ায় ইমাম মসজিদ ত্যাগ করতে চাইলে ইমামকে সান্ত্বনা দিয়ে জমির মালিক কবরস্থান ও মসজিদের মাঝে নেটের বেড়া দিয়েছে। কবর ও মসজিদকে পৃথক করণার্থে জমির মালিকের উক্ত কাজ কি যথেষ্ট হবে? এক্ষেত্রে ইমাম, মসজিদ কমিটি, মসজিদের মুছল্লী এবং জমির মালিকের করণীয় কী?

প্রশ্ন (৩) : জনৈক আলেম তার কোনো এক বক্তব্যে বলেছেন, যে ব্যক্তি কুরআন পড়তে পারে না, তার জন্য অন্যান্য কিতাব পড়াও হারাম, অন্য কারো বক্তব্য শুনাও হারাম এবং কোনো সংগঠন করাও হারাম। উক্ত বক্তব্য কি সঠিক?

কুরআন-সুন্নাহর আলোকে ঈমানের আলো ও মুনাফেক্বীর অন্ধকার (পর্ব-৬)

প্রশ্ন (১১) : ফরয ছালাত আদায় করা অবস্থাতে বাবা, মা বা স্বামী যদি দরজা খোলার জন্য বাইরে থেকে ডাকে, তাহলে তাদের ডাকে সাড়া দিয়ে দরজা খোলার জন্য ছালাত ভঙ্গ করা যাবে কি?

প্রশ্ন (১৩) : সুন্নাত ছালাতের কাযা আদায় করা যাবে কি?

প্রশ্ন (১৪) : আমি একজন ব্যবসায়ী। সমস্যার কারণে জামাআতে প্রায় অংশগ্রহণকরতে পারি না; একাকী ছালাত পড়তে হয়। এতে কি আমার গুনাহ হবে?

প্রশ্ন (১৫) : মুছল্লীদের উদ্দেশ্যে জুমআর দিন মসজিদে ক্ষীর, খুরমা, বাতাসা বিতরণ করা যাবে কি?

প্রশ্ন (১৭) : যদি মুসাফির ব্যক্তি জামাআতে স্থানীয় ইমামের সাথে চার রাকআত বিশিষ্ট ছালাত এর এক রাকআত পায়, তাহলে ইমাম সালাম ফেরানোর পর সে কি আর এক রাকআত ছালাত আদায় করবে নাকি আরও তিন রাকআত ছালাত আদায় করবে?

প্রশ্ন (১৮) : প্রচলিত আছে যে, জুমআর দিন চুপ থেকে খুৎবা শুনলে ৭ কোটি ৭ লক্ষ ৭০ হাজার নেকী হয়। উক্ত দাবী কি সঠিক?

প্রশ্ন (২৩) : নাতনি বা পৌত্রীর সাথে কি তাদের নানা বা দাদার বিবাহ বৈধ?

প্রশ্ন (২৪) : একজন স্বামী তার স্ত্রীকে মা বলে যিহার করেছে। অতঃপর তাকে তালাক দিয়েছে। তাকে কি যিহারের কাফফারা আদায় করতে হবে?

প্রশ্ন (২৫) : বাবা-মা তার ছেলেকে এমন মেয়ের সাথে বিবাহ দিতে চায়, যেই মেয়ে ধার্মিক নয়। কিন্তু ছেলে চায় কোনো ধার্মিক মেয়েকে বিবাহ করতে। এক্ষেত্রে ছেলে কি বাবা মায়ের আদেশ মানবে নাকি তাদের অবাধ্যতা করবে?

প্রশ্ন (২৬) : মোহর পরিশোধের পূর্বে স্ত্রী মারা গেলে তার মোহরানার অর্থ কি মসজিদ বা মাদরাসায় দান করা যাবে?

প্রশ্ন (২৭) : এক ব্যক্তি রাগের মাথায় স্ত্রীকে তালাক দেয়। ফলে জনৈক মুফতী ছাহেবের শরণাপন্ন হলে তালাক কার্যকর হয়েছে মর্মে তিনি ফতওয়া দেন। তখন থেকে আজ প্রায় দুই বছর তারা সম্পূর্ণ পৃথক। বর্তমানে কি তারা পুনরায় ঘর-সংসার করতে পারবে? যদি পারে তাহলে কি পুনরায় বিবাহ জরুরী?

প্রশ্ন (২৮) : চাচীকে বিবাহ করার হুকুম কী?

প্রশ্ন (২৯) : বিয়ের সময় মুকুট পরিধান করা বৈধ কি?

প্রশ্ন (৩০) : ডাক্তাররা রোগী দেখার সময় রোগীর নিকট থেকে যে ভিজিট নিয়ে থাকে, ইসলামী শরীআত এটা সম্পর্কে কী বলে?

প্রশ্ন (৩১) : মাহরাম পুরুষ কিংবা মহিলাদের সামনে একজন নারী কোন কোন অঙ্গ কতটুকু খোলা রাখতে পারে?

প্রশ্ন (৩২) : পবিত্র কুরআনে কি গান-বাজনা হারাম হওয়ার কোনো দলীল রয়েছে?

প্রশ্ন (৩৩) : কুরআন মাজীদ পুরাতন ও পড়ার অনুপোযোগী হলে করণীয় কী?

প্রশ্ন (৩৪) : ছেলের রোগমুক্তির জন্য যদি কেউ ফকীর-মিসকীনকে একটি ছাগলের গোশত দিতে চায়, তাহলে কি সেই ছাগলের গোশত থেকে কিছু তারা নিজেরাও খেতে পারবে?

প্রশ্ন (৩৫) : আমি গ্রাফিক্স ডিজাইনের কাজ করি। এই কাজ করতে গিয়ে আমাকে মানুষ ও অনেক প্রাণির ছবি ডিজাইন করতে হয়। এমন কাজ করা কি আমার জন্য বৈধ হবে?

প্রশ্ন (৩৬) : হোমিও চিকিৎসা করা কি বৈধ? কেননা এতে এলকোহল মেশানো থাকে। অনুগ্রহপূর্বক বিষয়টি জানাবেন।

প্রশ্ন (৩৭) : হিন্দুদের দোকানে মিষ্টি ক্রয় করাতে শরীআতে কোনো বাধা আছে কি?

প্রশ্ন (৩৮) : সাংসারিক প্রয়োজন পূরণের সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি ভিক্ষা করে তার ব্যাপারে শরীআতের বিধান কী?

প্রশ্ন (৩৯) : গরু, ছাগল ওমহিষের চিকিৎসা করে ও কৃত্রিম প্রজনন করিয়ে যে টাকা উপার্জিত হয় তা হালাল না হারাম?

প্রশ্ন (৪০) : কেউ যদি হলুদ-মরিচের সাথে রং মেশানো চালের গুড়া বা কম দামেরমরিচমেশায় এবংনিত্য প্রয়োজনীয় কম দামের পণ্য বেশি দামের পণ্য বলে বিক্রি করে এমন লোকের অধীনে চাকরি করে বেতন হালালহবে কি?

Magazine