কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা
শুক্রবার, ১৭ মে ২০২৪
মূলপাতা
যোগাযোগ
সম্পাদনা পরিষদ
বিভাগসমূহ
সম্পাদকীয়
দারসে কুরআন
দারসে হাদীছ
প্রবন্ধ
আরাফার খুৎবা
হারামাইনের মিম্বার থেকে
ঈদুল ফিতরের খুৎবা
তরুণ প্রতিভা
আরও
বিষয়সমূহ
পিতা-মাতার প্রতি সদাচরণ
ভালোবাসা
পোষাক-পরিচ্ছদ
তাক্বলীদের বিধান
আক্বীদা বা বিশ্বাস
ইতিহাসের পাতা থেকে
যিকির-আযকার
নবী-রাসূল ও সালাফে ছালেহীন
আরও
লেখকগণ
হাফেয আব্দুল মতীন মাদানী
মুহাম্মাদ বযলুর রহমান
আব্দুল্লাহ বিন খোরশেদ
হাফীযুর রহমান বিন দিলজার হুসাইন
আবু সাঈদ
শরীফুল ইসলাম
আব্দুল হাকীম বিন আব্দুল হাফীয
রুবাইয়া তাবাসসুম
আরও
সকল সংখ্যা
সাওয়াল জওয়াব
প্রশ্ন করুন
সাওয়াল জওয়াব
মে ২০২৪
এপ্রিল ২০২৪
মার্চ ২০২৪
ফেব্রুয়ারি ২০২৪
জানুয়ারী ২০২৪
ডিসেম্বর ২০২৩
নভেম্বর ২০২৩
অক্টোবর ২০২৩
সেপ্টেম্বর ২০২৩
আগস্ট ২০২৩
জুন ২০২৩
জুলাই ২০২৩
মে ২০২৩
এপ্রিল ২০২৩
মার্চ ২০২৩
ফেব্রুয়ারি ২০২৩
জানুয়ারী ২০২৩
ডিসেম্বর ২০২২
নভেম্বর ২০২২
অক্টোবর ২০২২
সেপ্টেম্বর ২০২২
আগস্ট ২০২২
জুলাই ২০২২
জুন ২০২২
মে ২০২২
এপ্রিল ২০২২
মার্চ ২০২২
ফেব্রুয়ারি ২০২২
জানুয়ারী ২০২২
ডিসেম্বর ২০২১
নভেম্বর ২০২১
অক্টোবর ২০২১
সেপ্টেম্বর ২০২১
সেপ্টেম্বর ২০২০
আগস্ট ২০২১
জুলাই ২০২১
জুন ২০২১
মে ২০২১
এপ্রিল ২০২১
মার্চ ২০২১
ফেব্রুয়ারি ২০২১
জানুয়ারী ২০২১
ডিসেম্বর ২০২০
নভেম্বর ২০২০
অক্টোবর ২০২০
সেপ্টেম্বর ২০২০
আগস্ট ২০২০
জুলাই ২০২০
জুন ২০২০
মে ২০২০
এপ্রিল ২০২০
মার্চ ২০২০
ফেব্রুয়ারি ২০২০
জানুয়ারী ২০২০
ডিসেম্বর ২০১৯
নভেম্বর ২০১৯
অক্টোবর ২০১৯
সেপ্টেম্বর ২০১৯
আগস্ট ২০১৯
জুলাই ২০১৯
জুন ২০১৯
মে ২০১৯
এপ্রিল ২০১৯
মার্চ ২০১৯
ফেব্রুয়ারি ২০১৯
জানুয়ারী ২০১৯
ডিসেম্বর ২০১৮
নভেম্বর ২০১৮
অক্টোবর ২০১৮
সেপ্টেম্বর ২০১৮
আগস্ট ২০১৮
জুলাই ২০১৮
মে ২০১৮
জুন ২০১৮
এপ্রিল ২০১৮
মার্চ ২০১৮
ফেব্রুয়ারি ২০১৮
জানুয়ারী ২০১৮
ডিসেম্বর ২০১৭
নভেম্বর ২০১৭
অক্টোবর ২০১৭
সেপ্টেম্বর ২০১৭
আগস্ট ২০১৭
জুলাই ২০১৭
জুন ২০১৭
মে ২০১৭
এপ্রিল ২০১৭
মার্চ ২০১৭
ফেব্রুয়ারি ২০১৭
জানুয়ারী ২০১৭
ডিসেম্বর ২০১৬
নভেম্বর ২০১৭
আগস্ট ২০২০
খুঁজুন
আক্বীদা বা বিশ্বাস
শিরক, বিদ‘আত ও কুসংস্কার
মৃত্যু-কবর-জানাযা
তাহারাত-পবিত্রতা
ইবাদত- ছালাত
দান-ছাদাক্বা, ফিতরা ও যাকাত
পারিবারিক বিধান -বিবাহ ও তালাক
হালাল-হারাম
প্রশ্ন (১): খারেজীরা কি মুসলিম?
প্রশ্ন (২): জনৈক মুফতী বলেন, মালাকুল মাউতের সাথে তার অধীনে অনেক ফেরেশতা জান কবজ করে। এই কথার সত্যতা জানতে চাই।
প্রশ্ন (৩): কত বছর বয়স থেকে শিশুদের পাপ ও গুনাহ সম্পর্কে লেখা হয়?
প্রশ্ন (৪): পিতা-মাতা যদি যথেষ্ট পরিমাণ নেক আমল না করে মারা যায় তবুও কি সন্তানের দু‘আ তাদের জন্য উপকারে আসবে?
প্রশ্ন (৫): কোনো পাগল ব্যক্তি যদি বিষপান করে আত্মহত্যা করে, তাহলে তাকে কি আত্মহত্যার শাস্তি দেওয়া হবে?
প্রশ্ন (৬): একজন কুরআনের হাফেযের পরকালীন প্রতিদান সম্পর্কে জানতে চাই।
প্রশ্ন (৮): রাশি গণনা করা ও তার প্রতি বিশ্বাস করা কি শরীআতসম্মত?
প্রশ্ন (৯): বিড়াল মেরে ফেললে তার ওযনের সমপরিমাণ লবণ ছাদাক্বা করে তাকে পুঁতে ফেলতে হবে। এ কথা কি ঠিক?
প্রশ্ন (১০): আমাদের এলাকায় লায়লাতুল কদরের জন্য রাত জাগার সময় সকলে মিলে খানাপিনার আয়োজন করে। এমনটি করা যাবে কি?
প্রশ্ন (১১): মুনাজাত শেষে মুখমণ্ডল মাসাহ করার পক্ষে কোনো দলীল আছে কি?
প্রশ্ন (২৫): মহিলা ও পুরুষের জানাযার ছালাতে ইমাম কোথায় দাঁড়াবেন?
প্রশ্ন (২৬): ঋণগ্রস্ত পিতাকে যাকাত দেওয়া যাবে কি?
প্রশ্ন (১২): স্বামী স্ত্রীর সাথে কথা বলার সময় পুরুষাঙ্গ হতে কোনো তরল পদার্থ বের হলে গোসল ফরয হবে কি? আর ওই কাপড়ে ছালাত আদায় করা যাবে কি?
প্রশ্ন (১৩): মহিলাদের মাসিক চলা অবস্থায় কি তারা মসজিদে অবস্থান করতে পারবে?
প্রশ্ন (১৪): আউয়াল ওয়াক্তে ছালাত পড়ার পৃথক কোনো ফযীলত আছে কি?
প্রশ্ন (১৫): ইমামের পিছনে সূরা ফাতিহা পাঠের বিধান কী?
প্রশ্ন (১৬): আমার নাইটগার্ডের কাজ রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত। এর মাঝে এশা ও ফজরের ছালাতজামাআতে আদায় করা সম্ভব নয়। বরংযেখানে ডিউটি সেখানেই ছালাত আদায় করতে হবে।সেক্ষেত্রে কি এই কাজ করা আমার জন্য বৈধ হবে?
প্রশ্ন (১৭) : ছোট শিশুদেরকে মসজিদে জামাআতের সাথে ছালাত আদায় করার সময় নিয়ে আসা যাবে কি?
প্রশ্ন (১৮): কোনো ছালাত আদায়কারীর সামনে যদি সুতরা না থাকে এবং তার সামনে দিয়ে কোনো মানুষ অতিক্রম করলে কি তার ছালাত নষ্ট হয়ে যাবে? অনেকে বলে, নষ্ট হয়ে যাবে; অনেকে বলে, নষ্ট হয়ে যাবে না। সঠিকটা জানতে চাই?
প্রশ্ন (১৯): ছালাতে তাওয়াররুক করা কি শুধু তিন ও চার রাকআত বিশিষ্ট ছালাতের জন্যই নির্দিষ্ট?
প্রশ্ন (২০): আমার দাঁড়াতে কষ্ট হলেও আমি দাঁড়িয়ে ছালাত আদায় করতে পারব। কিন্তু শারীরিকভাবে অসুস্থতার আশঙ্কা করে চিকিৎসক দাঁড়িয়ে ছালাত আদায় করতে নিষেধ করেছেন। এমতাবস্থায় আমার করণীয় কী?
প্রশ্ন (২১): ছালাতে প্রথম তাশাহহুদ ছুটে গেলে কেবল সহো সিজদা দিলেই যথেষ্ট হবে কি?
প্রশ্ন (২২): আধুনিক প্রযুক্তির মাধ্যমে যদি কোনো মসজিদের কিবলা ভুল প্রমাণিত হয়, তাহলে সেই মসজিদে ছালাত আদায় করলে ছালাত আদায় হবে কি?
প্রশ্ন (২৩): ‘পুরো দুনিয়াই মসজিদ’- হাদীছটি কি ছহীহ? আর পুরো দুনিয়া যদি মসজিদ হয়ে থাকে তাহলে আলাদাভাবে মসজিদ নির্মাণ করা হলো কেন? পুরো দুনিয়াই মসজিদ হাদীছটি দ্বারা কী বুঝানো হয়েছে?
প্রশ্ন (২৪): জানাযার ছালাতে পায়ের সাথে পা মিলাতে হবে কি?
প্রশ্ন (২৬): ঋণগ্রস্ত পিতাকে যাকাত দেওয়া যাবে কি?
প্রশ্ন (২৭): ভাগা জমিতে উৎপাদিত ফসলের উশর কে দিবে? জমির মালিক নাকি কৃষক যিনি ভাগা নিয়েছেন?
প্রশ্ন (২৮): একজন নাবালকের কিছু সম্পদ আছে। সে যদি মসজিদ বা ধর্মীয় কোনো প্রতিষ্ঠান বা কোনো কাজে সেই সম্পদ দিতে চায়, তাহলে সেটা কি গ্রহণ করা যাবে?
প্রশ্ন (২৯): ৫০ বছর আগে ৫ হাজার টাকা বাকি মোহরের বিনিময়ে বিবাহ করি। এখন আমি মোহর পরিশোধ করতে চাচ্ছি। তাহলে ৫ হাজার টাকা পরিশোধ করাই যথেষ্ট হবে, নাকি বাজার মূল্য ধরে স্বর্ণ কিংবা জমি-জায়গা দিয়ে মোহর পরিশোধ করতে হবে?
প্রশ্ন (৩০): আমার ফুফু মারা যাওয়ায় আমার দাদী ফুফাতো ভাইকে দুধ খাইয়েছেন, তাহলে তো দুধের সম্পর্কে আমার বাবা আর ফুফাতো ভাই একে অপরের ভাই হয়ে যায়। এখন ওই ফুফাতো ভাইয়ের সাথে কি আমার বোনের বিয়ে দিতে পারব?
প্রশ্ন (৩১): স্বামী ব্যতীত স্ত্রী বাবার বাড়ি কতদিন থাকতে পারবে?
প্রশ্ন (৩২): আমি বিবাহ করার সাত দিন পরেই পড়াশুনার জন্য দেশের বাইরে চলে যাই। এই সাত দিনের মধ্যে আমাদের কোনো ধরনের শারীরিক সম্পর্ক হয়নি। কিছুদিন আগে ফোনে ঝগড়ার এক পর্যায়ে প্রচণ্ড রাগে কোনো কিছু না ভেবেই আমি তাকে বলে ফেলি, তোকে তালাক দিলাম এক তালাক, দুই তালাক, তিন তালাক। এর কিছুক্ষণ পর আমি আমার ভুল বুঝতে পারি। আমি তওবা করে আমার কথা ফিরিয়ে নিই। আমি এবং আমার স্ত্রী দুজনই একে অপরকে অনেক ভালোবাসি। আমরা বিবাহ বিচ্ছেদ চাচ্ছি না। আমাদের জন্য কুরআন হাদীছের আলোকে সমাধান দিয়ে সহায়তা করুন।
প্রশ্ন (৩৩): আমি বেশি সন্তান নিতে চাই। কিন্তু আমার স্ত্রী সন্তান নিতে চায় না। এই অবস্থায় কি আমি তাকে বাধ্য করতে পারব?
প্রশ্ন (৩৪): কোনো মেয়ে পূর্ণ পর্দার বিধান পালন করে তার স্বামীর সাথে গার্মেন্টসের ব্যবসা করতে পারবে কি?
প্রশ্ন (৩৫): আমার পিতা একজন সরকারি কর্মকর্তা ছিলেন, তার বেতন বহির্ভূত ঘুষের অর্থও ছিল। তিনি এখন মৃত। এখন প্রশ্ন হচ্ছে, তার রেখে যাওয়া সকল সম্পদের মালিক কি উত্তরাধিকারী হিসাবে তার স্ত্রী-সন্তানেরা পাবে? এবং পেলে তা কি স্ত্রী-সন্তানের জন্য গ্রহণ করা হালাল হবে? এবং উক্ত সম্পদ ব্যবহার করে স্ত্রী-পুত্রগণ ব্যবসা করলে সেই ব্যবসা কি হালাল হবে?
প্রশ্ন (৩৬): হিন্দুদের পূজার খাবার খাওয়া কি জায়েয? যেমন লাড়ু, মিষ্টি,মোয়াইত্যাদি।
প্রশ্ন (৩৭): জনৈক আহলেহাদীছ বক্তা বলেছেন যে, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, দাড়ি সাদা রাখা যাবে না, মেহেদী দিয়ে রং করতে হবে। সাদা দাড়ি নাকি এটা ইয়াহূদীদের বৈশিষ্ট্য। এটি কতটুকু সত্য?
প্রশ্ন (৩৮): কারো নাম আব্দুল আলী রাখা যাবে?
প্রশ্ন (৩৯): গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্স কোম্পানিতে জীবনবীমা করা কি জায়েয? ইসলামে জীবনবীমা সম্পর্কে কী বিধান আছে?
প্রশ্ন (৪০): ইসলামী ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা করা কতটুকু জায়েয?
প্রশ্ন (৪১): কোনো একটি বাড়ি ছয় লক্ষ টাকা লিখিত চুক্তি সাপেক্ষে তিন বছরের জন্য বন্ধক রাখলে, তিন বছর শেষে পুনরায় মালিক ছয় লক্ষ টাকা দিয়ে মালিকানা ফেরত নিলে কি তা বৈধ হবে?
প্রশ্ন (৪২): আমাদের গ্রামে এমন কোনো কবরস্থান নেই, যেখানে গ্রামের সকল মুসলমানকে কবর দেওয়া যায়। বরং প্রতিটি বংশের আলাদা আলাদা কবরস্থান রয়েছে। আমাদের কোনো কবরস্থান ছিল না, তাই আমার বাবা ইন্তেকালের পূর্বে তাঁর একটা জায়গা দেখিয়ে দিয়ে বলেন যে, আমাকে এখানে কবর দিওএবং এখানে দশশতক জমি কবরস্থানের জন্য বাদ দিয়ে বাকি জমিগুলো তোমরা ভাগ করে নিও। বাবা ইন্তেকালের পরে আমরা তাই করেছি। এই দশশতক জমিতে শুধুমাত্র বাবার কবর রয়েছে, বাকি জমিটা খালি পড়ে ছিল। তাই জমিটা খালি ফেলে না রেখে, আমি চাষ করছি। কিন্তু প্রশ্ন হলো এই যে, আমার এই চাষ করাটা ইসলামী শরীআত মতে জায়েয হচ্ছে কি?
প্রশ্ন (৪৩): অন্যের মাধ্যমে পরীক্ষা দিয়ে অর্জন করা সার্টিফিকেট দ্বারা চাকরি করলে তা হালাল হবে কি?
প্রশ্ন (৪৪): দাঁড়িয়ে পেশাব করা সম্পর্কে ইসলামের দিকনির্দেশনা কী?
প্রশ্ন (৪৫): মোবাইল ব্যবসা কি হালাল হবে? কারণ মোবাইল বিভিন্ন ধর্মের লোক এবং বিভিন্ন ধরনের মানুষ ক্রয় করে। সাধারণত বর্তমান পরিস্থিতিকে লক্ষ্য রেখে বুঝা যায় যে, তারা খারাপ কাজেও মোবাইল ব্যবহার করবে বা খারাপ কাজে ব্যবহার করে। এক্ষেত্রে আমার ব্যবসা টা কি জায়েয হবে?
প্রশ্ন (৪৬): আমি একজন ব্যবসায়ীর ম্যানেজার হিসেবে কাজ করি।তার ব্যবসার সকল আয়-ব্যয়ের হিসাব লিখে রাখি। বর্তমানে তিনি কিছু টাকা সূদে লোন নিয়েছেন। সূদ নেওয়া বা তার লাভ দেওয়ার সাথে আমার কোনো সম্পর্ক নাই। কিন্তু আমি যেহেতু তার ব্যবসার সকল আয়-ব্যয়ের হিসাব লিখে রাখি, তাই তিনি যে তারিখে সূদের লাভ দেন সেই তারিখে সূদের লাভের ব্যয় হিসেবে আমাকে খাতায় লিখে রাখতে হয়। আমি সূদের লাভ উল্লেখ না করে অন্যান্য বাবদ লিখে খরচটা দেখাই। এতে কি আমি সূদের লেখক হিসেবে পরিগণিত হব? আমার চাকরিটা হালাল না হলে, আমি দ্রুত ছেড়ে দিতে চাই।
প্রশ্ন (৪৭): মহিউদ্দীন এর অর্থ কী? শুধু মহিউদ্দীন রাখা যাবে কি?
প্রশ্ন (৪৮): সরকারি বা খাস জায়গাতে বা রাস্তার খাদে, নদীর চরে চাষাবাদ করে ভোগ করার বিধান কী? একজন মুমিন ব্যক্তি কি খাস জমি চাষাবাদ করে ভোগ করতে পারবে?
প্রশ্ন (৪৯): আমরা তিন ভাই, দুইবোন। বড় ভাই এবং বোনদের বিয়ে হয়েছে। আর আমি ও আমার ছোট ভাই মাদরাসায় পড়ি। আমাদের বাড়ি-ভিটা ছাড়া একটি চাষের জমি আছে, যেটা আমাদের পরিবারের আয়ের উৎস। এমতাবস্থায় আমার বড় ভাই সেই জমিতে তার ওয়ারিছের অংশ নিয়ে বাড়ি বানাতে চায়। আমার প্রশ্ন হলো, উক্ত জমি কি সে এখনই ওয়ারিছ হিসেবে পাওয়ার অধিকার রাখে? কেননা আমার বাবা-মা জীবিত আছেন।
প্রশ্ন (৫০): আমার দাদা যখন মারা যায়, তখন আমার দাদির একটা ছেলে ছিল। তারপর আমার দাদি অন্যত্র বিবাহ করে, সেখানে তার দুইটি ছেলে হয়। এখন আমার দাদির মৃত্যুর পরে সম্পদ কয়ভাবে ভাগ করতে হবে? কারণ পরের দুই সন্তান মনে করছে যে, আগের ছেলে কোনো সম্পদ পাবে না। দয়া করে বিষয়টি বুঝিয়ে বলবেন।