কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (২৮): আমার ওপর হজ্জ ফরয হয়েছে। এখন আমি যদি আমার সেই হজ্জের টাকা দিয়ে আমার পিতামাতাকে হজ্জ করাই, তাহলে কি সেটা বৈধ হবে?

উত্তর: হজ্জ হলো আর্থিক ইবাদত। যার সামর্থ্য রয়েছে, তাকেই হজ্জ করতে হবে। আল্লাহ তাআলা বলেন, ‘আর মানুষের মধ্যে যার সেখানে যাওয়ার সামর্থ্য আছে, আল্লাহর উদ্দেশ্যে ঐ ঘরের হজ্জ করা তার জন্য অবশ্য কর্তব্য। আর যে কেউ কুফরী করল সে জেনে রাখুক, নিশ্চয় আল্লাহ সৃষ্টিজগতের মুখাপেক্ষী নন’ (আলে ইমরান, ৩/৯৭)। নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা দ্রুত মক্কার দিকে বেরিয়ে পড়ো, কারণ কেউ জানে না যে, কখন তার অসুস্থতা অথবা প্রয়োজন এসে পড়ে’ (ছহীহুল জামে, হা/৩৯৯০)। সুতরাং উচিত হবে আগে নিজ হজ্জ করা, তারপর পিতামাতাকে হজ্জে পাঠানো। কিন্তু কেউ চাইলে আগে তার পিতামাতাকে হজ্জে পাঠাতে পারে। তাদের হজ্জ হয়ে যাবে। কেননা ছেলের সম্পদ মূলত পিতারই সম্পদ। কিন্তু প্রেরণকারী ব্যক্তির থেকে হজ্জ মাফ হবে না। বরং পরে তাকে হজ্জ করতে হবে।

প্রশ্নকারী : রুবেল ইসলাম

রংপুর।

 

সাওয়াল জওয়াব

প্রশ্ন (৭): আমার পার্শ্ববর্তী অধিকাংশ মসজিদই মাযহাবীদের। সেখানে আছরের ছালাত অনেক দেরি করে আদায় করা হয়। এমতাবস্থায় ওয়াক্ত শুরু হওয়ার সাথে সাথে আযান না হলেও কি ছালাত আদায় করা যাবে?

প্রশ্ন (৮): মুক্তাদী ইমামের পিছনে কখন সালাম ফিরাবে? ইমামের সালাম ফিরানোর সাথে সাথে না একটু বিলম্ব করে?

প্রশ্ন (৯): ৪০ দিনের মধ্যে গোপনাঙ্গের লোম পরিষ্কার না করলে কোনো ইবাদত কবুল হবে কি?

প্রশ্ন (১০): ছালাত আদায়ের সময় অনেকেই সামনে মোবাইল, ঘড়ি, চশমা ইত্যাদি রেখে ছালাত আদায় করে। এমন কাজ সম্পর্কে ইসলামের দিক নির্দেশনা কী?

প্রশ্ন (১১): ছালাত চলাকালীন হাঁচি দিতে শুনলে তার জবাব দেওয়া যাবে কি?

প্রশ্ন (১২): ঘুমানোর আগে আয়াতুল কুরসী, সূরা বাকারার শেষ দুই আয়াত পড়ার পূর্বে কি আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়তে হয়?

প্রশ্ন (১৩): আমাদের মসজিদে এশার ফরয ছালাতের পর জামাআত ছুটে যাওয়া মুছল্লীদের ছালাত শেষ হওয়ার পূর্বেই ইমাম সাহেব হাদীছ পাঠ করা শুরু করেন। আমার প্রশ্ন হলো, নিয়মিতভাবে এমন কাজ করা যাবে কি?

প্রশ্ন (১৪): কোনো ব্যক্তি যদি মসজিদের নামে কোনো জমি ওয়াকফ করে, পরবর্তীতে সেই জমি নিয়ে তার সমমূল্যের অন্য কোনো জমি দেয়, তাহলে কি সেই কাজ বৈধ হবে?

প্রশ্ন (১৫): যোহরের ফরয ছালাতের আগের সুন্নাত ছালাত অথবা ফজরের সুন্নাত যদি জামাআত শুরুর আগে আদায় করা না হয়, তাহলে জামাআতের পরে তা আদায় করা যাবে কি?

প্রশ্ন (১৬): এমন সময় আমাদের পরীক্ষার সময় নির্ধারণ করা হয়, যখন সময়মতো আছরের ছালাত আদায় করা সম্ভব হয় না। আমার প্রশ্ন হলো, পরীক্ষার জন্য যোহর ও আছর ছালাত জমা করা যাবে কি?

প্রশ্ন (১৭): আমাদের মসজিদের ভেতরের জায়গা সংকীর্ণ থাকায় বা দোতলা না থাকায় মহিলাদেরকে নিয়ে তারাবীহর জামাআত করতে পারছি না। সেক্ষেত্রে মসজিদ থেকে ৫০ মিটার দূরে মসজিদের পিছনে একটি বাড়ি রয়েছে, সেখানে ছালাতের জন্য উপযুক্ত স্থান রয়েছে। সেখানে সাউন্ড সিস্টেমের মাধ্যমে বা বক্সের মাধ্যমে ইমামের সাথে জামাআত সহকারে মহিলারা কি তারাবীহর ছালাত আদায় করতে পারবে?

প্রশ্ন (১৮): জামাআতে তিন রাকআত বা চার রাকআত ছালাতে যদি এক রাকআত বা দুই রাকআত না পাই, তবে শেষ বৈঠকে ইমাম সালাম ফেরানোর আগ পর্যন্ত কি শুধু তাশাহুহদ পড়ব? নাকি সাথে দরূদ, দু‘আ মাছূরা এবং অন্যান্য দু‘আও পড়ব?

প্রশ্ন (১৯): কুরআন পড়তে পড়তে আযান শুরু হলে কুরআন পড়া বাদ দিয়ে কি আযানের জবাব দিতে হবে?

প্রশ্ন (২০): মসজিদ অন্ধকার করে ফজরের ছালাত ও তারাবীহর ছালাত আদায়ের পক্ষে কি কোনো দলীল আছে?

প্রশ্ন (২১): মহিলারা কি পাঁচ ওয়াক্ত ছালাত জামাআতের সাথে আদায় করতে পারবে?

প্রশ্ন (২৬) : ইসলামী শরীয়তে শবে মিরাজ উপলক্ষে বিশেষ ছালাত ও ছিয়ামের ভিত্তি কতটুকু?

প্রশ্ন (২৭) : ইসরা তথা মিরাজের রাত্রি উদযাপন করার বিধান কি?

প্রশ্ন (২৯): বিয়ের পরে নিয়মিত চুড়ি পরার বিধান কি ইসলামে আছে? এমনটা কি অন্য ধর্মের অনুসারীদের কাজ?

প্রশ্ন (৩০): নতুন স্ত্রী গ্রহণের দু‘আটি কখন কোথায় পড়তে হয়? মেয়ের বাড়িতে বিবাহ পড়ানোর পর না-কি নিজ বাড়িতে নিয়ে আসার পর?

প্রশ্ন (৩১): অতি বৃদ্ধা মহিলা যদি বেগানা পুরুষের সাথে পর্দা না করে, তাহলে ইসলামে এর বিধান কী?

প্রশ্ন (৩২): পর্দা করলে স্বামী তার স্ত্রীকে সহ্য করতে পারে না। এই কারণে সংসারে কলহ লেগেই থাকে। এমতাবস্থায় স্ত্রী কি স্বামীর আনুগত্য করে পর্দা করা থেকে বিরত থাকবে, নাকি স্বামীর আদেশ অমান্য করে পর্দা করবে?

প্রশ্ন (৩৩): আমাদের এলাকায়, মানুষজন রক্তের সম্পর্ক নয় এমন প্রতিবেশী ভাইয়ের মেয়ের সাথে বিবাহ দিতে চায় না। প্রশ্ন হলো, রক্ত সম্পর্কহীন এমন ভাতিজি বা ভাগনিকে বিবাহ করা যাবে কি?

প্রশ্ন (৩৪): কোনো মেয়ের মাসিক অবস্থায় কি তার বিয়ে দেওয়া যাবে?

প্রশ্ন (৩৫): এক লোকের সাথে তার ভায়রা ভাই (স্ত্রীর দুলাভাই) এর ঝগড়া হয়। তারপর সে তার স্ত্রীকে বলে, তুমি তোমার দুলাভাইয়ের বাড়িতে গেলে তোমাকে তালাক। তারপর স্ত্রী তার কথা অমান্য করে যদি দুলাভাইয়ের বাড়িতে যায়, তাহলে কি তালাক হয়ে যাবে?

প্রশ্ন (৩৬): রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা ব্যবহার করলে তিনগুণ দিতে হয়। এটা সত্য কি?

প্রশ্ন (৩৭): কুরআন মাজীদের উপরে বই বা অন্য কোনো জিনিস রাখা জায়েয হবে কি?

প্রশ্ন (৩৮): আমি পনেরো বছরের চুক্তিতে কিছু জমি লিজ নিয়ে আমের বাগান তৈরি করতে চাচ্ছি। আমার প্রশ্ন হলো, এই মেয়াদের ভিত্তিতে জমি লিজ নেওয়া কি শরীআতসম্মত?

প্রশ্ন (৩৯): আমাদের সমাজে অনেকেই দেখা যাচ্ছে যে, পাঠা দিয়ে প্রজনন করিয়ে উপার্জন করার জন্য পাঠা লালনপালন করে। ইসলামে কি পাঠার বিনিময়ে অর্থ উপার্জন করা জায়েয?

প্রশ্ন (৪০): দাড়ি রাখা ও টাখনুর নিচে কাপড় পরাসহ দ্বীনের অন্যান্য বিধান পালন করার জন্য অনেক পরিবারে অনেক সন্তান অবহেলিত। পিতামাতা তাদের ওপর সন্তুষ্ট নয়; বরং তাদের ওপর রাগান্বিত হয়ে থাকে। এক্ষেত্রে সেই সন্তানদের করণীয় কী?

প্রশ্ন (৪১): আমাদের সমাজে অনেকেই এশার ছালাতের পরে ব্যাডমিন্টন খেলা শুরু করে। আমার প্রশ্ন হলো কোনো মুমিনের জন্য এশার পরে এই খেলাতে অংশগ্রহণ করা উচিত হবে কি?

প্রশ্ন (৪২): শীতের মৌসুমে অনেকেই খেজুরের রস বিক্রি করতে আসে। এই খেজুরের রস দীর্ঘসময় এভাবে রেখে দিলে তাতে মাদকতা আসে। প্রশ্ন হলো, খেজুরের রস খাওয়া সম্পর্কে ইসলামের দিকনির্দেশনা কী?

প্রশ্ন (৪৩): আমাদের একটি সমিতি আছে, এখান থেকে মানুষকে পণ্য কিনে দেয়, পরে মানুষ কিস্তিতে টাকা পরিশোধ করে। এক্ষেত্রে শর্ত হলো ১০০০ টাকার পণ্যের দাম আমরা ১১০০ টাকা ধরি, যা ১১ মাসে পরিশোধ করতে হবে। কিন্তু কেউ যদি ৫ মাসে পরিশোধ করে তাহলে টাকা কমিয়ে ১০৫০ টাকা দিতে হবে। কাউকে সরাসরি টাকা দেওয়া হয় না, বরং পণ্য কিনে দেওয়া হয়। এখন আমার প্রশ্ন হলো, এই ধরনের লেনদেন কি জায়েয?

প্রশ্ন (৪৫): আমাদের সমাজের মসজিদে পর্যাপ্ত ক্যাশ না থাকায় ইমাম ও মুয়াযযিনের বেতন বাবদ সমাজের লোকদের কাছ থেকে চাঁদা আদায়ের মাধ্যমে প্রদান করা হয়। এতে কিছু বেনামাযী এবং যারা মসজিদে ছালাত আদায় করতে আসে না, তারা চাঁদা প্রদানে অস্বীকৃতি জানালে তাদেরকে একঘরে করে দেওয়াসহ বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক চাঁদা আদায় করা হয়। এটা কি জায়েয?

প্রশ্ন (৪৬): আমি একটি প্রতিষ্ঠানে চাকরি করি। ঐ প্রতিষ্ঠানে চাকরির মূল বেতনের বাইরে মানুষকে হালাল সার্ভিস দিয়ে আমার অতিরিক্ত কিছু টাকা আয় করার সুযোগ আছে। এতে আমার প্রতিষ্ঠানের কোনো লস হচ্ছে না। কিন্তু আমার এই বেতন-বহির্ভূত আয়ের ব্যাপারে আমার প্রতিষ্ঠান জ্ঞাত নয়। জানলে আমাকে জবাবদিহি করতে হবে। এমতাবস্থায় আমার সেই আয় কি বৈধ? যদি বৈধ না হয় সেক্ষেত্রে আমি কি ইতঃপূর্বে যত টাকা আয় করেছি তা গোপনে আমার অফিসের ব্যাংক একাউন্টে দিয়ে দিতে পারব? কিংবা যদি মালিকের পক্ষ থেকে এবং আমার কোনো ছওয়াবের আশা ছাড়া সেই টাকা মসজিদ বা মাদ্রাসা কিংবা ইয়াতীমখানায় দান করে দেই- এতে কি আমার দায়মোচন হবে? মহান আল্লাহ কি আমাকে ক্ষমা করবেন?

প্রশ্ন (৪৭): আমি গাছপালা, ফুল, পোকামাকড়, জীবজন্তুর ছবি তুলি এবং অনলাইনে বিক্রি করি। এসব ছবি তুলা কি হারাম?

Magazine