কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (২৪): পাঞ্জাবিতে ৯৮% কটন ফেব্রিক আর ২% সিল্ক ব্যবহার করা হয়েছে, এটা কি ব্যবহার করা যাবে? যেহেতু সিল্ক ব্যবহার পুরুষের জন্য হারাম করা হয়েছে।

উত্তর: রেশমী কাপড় কিংবা রেশম মিশ্রিত কাপড় পুরুষের জন্য ব্যবহার করা হারাম আর নারীদের জন্য বৈধ। তবে দুই, তিন বা চার আঙুল পরিমাণ ব্যবহার করার অনুমতি রয়েছে। এর চেয়ে বেশি বৈধ নেই। আবূ মূসা আশআরী রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আমার উম্মতের নারীদের জন্য সোনা ও রেশমী পোশাক বৈধ করা হয়েছে, কিন্তু পুরুষের জন্য তা হারাম করা হয়েছে’ (মুসনাদে আহমাদ, হা/১৯৫০৩; আস-সুনানুল কুবরা, হা/৯৩৮৭)। সুওয়াইদ ইবনু গাফালা বলেন, উমার রাযিয়াল্লাহু আনহু জাবিয়ায় খুৎবা প্রদান করে বললেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রেশমী পোশাক পরিধান করা নিষেধ করেছেন। তবে এক, দুই, তিন বা চার আঙুল পরিমাণ ব্যবহারের অনুমতি দিয়েছেন (ছহীহ মুসলিম, হা/২০৬৯; তিরমিযী, হা/১৭২১)। তথা সমগ্র কাপড়ে সংমিশ্রণ না করে কাপড়ের পাড় হিসেবে কোনো এক সাইডে সামান্য পরিমাণ ব্যবহার করা যেতে পারে। যেহেতু প্রশ্নকারীর বক্তব্য অনুযায়ী পুরো কাপড়ের মাঝে ২% রেশম মিশ্রিত থাকে, সেহেতু তা পরিধান করা যাবে না।

প্রশ্নকারী : মো. সোহানুর রহমান

ঢাকা।


সাওয়াল জওয়াব

প্রশ্ন (১৫): পুরুষ নারী একে অপরকে সালাম দেওয়া ও সালামের উত্তর দেওয়া কি জায়েয?

প্রশ্ন (১৬): ডাক্তাররা বলে থাকে চিপস, জুস, চকোলেট, সাদা চিনি শরীর এর জন্য ক্ষতিকর। এখন প্রশ্ন হলো, এইগুলো বিক্রি করা জায়েয কি-না?

প্রশ্ন (১৭): বিবাহ পড়ানোর পর ইমামকে যে হাদিয়া দেওয়া হয় তা নেওয়া যাবে কি? মসজিদ কমিটির লোকজনও মসজিদ, গোরস্থান ইত্যাদির জন্য বরপক্ষের কাছে দান চায়, দিতে না চাইলে বা কম দিলে চাপ প্রয়োগ করে টাকা আদায় করে। এসব কি জায়েয?

প্রশ্ন (১৮): উৎপাদনশীল কোনো প্রতিষ্ঠান যদি কোনো বিদেশী ইয়াহূদী বা খ্রিষ্টানের প্রতিষ্ঠান থেকে কাঁচামাল কিনে, তাহলে ঐ প্রতিষ্ঠানে চাকরি করা কি বৈধ হবে?

প্রশ্ন (১৯): মহিলাদের এনআইডি (NID) কার্ড করার সময় পরপুরুষের সামনে মুখ খুলতে হয়। এক্ষেত্রে করণীয় কী?

প্রশ্ন (২০): কিস্তিতে কোনো কিছু যেমন- মোটরবাইক, মোবাইল ইত্যাদি প্রয়োজনীয় জিনিস কিনতে গেলে ক্রয়মূল্যের থেকে কিছু টাকা বেশি দিতে হয়। যেমন- নগদে ৩০ হাজার আর বাকিতে ৩৫ হাজার। এভাবে কেনা বা বিক্রি করা কি জায়েয হবে?

প্রশ্ন (২১): কিছু উন্নত জাতের গরু আছে যা বাংলাদেশে পাওয়া যায় না। সেগুলো সীমান্ত দিয়ে অবৈধভাবে আসে বাংলাদেশে। এখন একজন খামারি উদ্যোক্তা হিসেবে সীমান্ত পথে অবৈধভাবে এনে বিক্রয় করা হচ্ছে এটা জানার পরেও তা ক্রয় করা আমার জন্য বৈধ হবে কি? আমি সেই জাতের গরু দিয়ে খামার করতে ব্যাপক আগ্রহী। কিন্তু বাংলাদেশে তা এভাবেই পাওয়া যায়। এখন আমার করণীয় কী?

প্রশ্ন (২২): তাসবীহ দানায় তাসবীহ গননা করা যাবে কি?

প্রশ্ন (২৩): সোনালী লাইফ ইন্সুরেন্স ব্যাংকে বীমা করা কি জায়েয হবে?

প্রশ্ন (২৪): পাঞ্জাবিতে ৯৮% কটন ফেব্রিক আর ২% সিল্ক ব্যবহার করা হয়েছে, এটা কি ব্যবহার করা যাবে? যেহেতু সিল্ক ব্যবহার পুরুষের জন্য হারাম করা হয়েছে।

প্রশ্ন (২৫): আকীকা কী? ভাগে আকীকা দেওয়া যাবে কি?

প্রশ্ন (২৬): একজন আর্মি সদস্য চব্বিশ বছর চাকরি করে হয়তো ৪০ লাখ টাকা পেনশন পাবে। হিসাব করে দেখা যায়, উনি তো ৪০ লাখ টাকা জমা দেয় নাই (কেটে নেওয়া টাকাটা)।সেক্ষেত্রে এই পরিমাণ পেনশন নেওয়া কি জায়েয হবে?

প্রশ্ন (২৭): জাতির পিতা ও জাতির জনকের মধ্যে পার্থক্য কী? মুসলিমদের জাতির পিতা কে? কোনো ব্যক্তিকে কি জাতির পিতা অথবা জাতির জনক বলা যাবে?

প্রশ্ন (২৮): জেলে আসামি কোনো খাবার খাওয়ালে সেটা খাওয়া কি জায়েয? আসামিদের জন্য তৈরিকৃত খাবার কারারক্ষীরা খেতে পারবে কি?

প্রশ্ন (২৯): আসামিদের পিসি কার্ড থাকে, যেখানে টাকা থাকে। তাদের আত্মীয়-স্বজনরা টাকা দিলে সেটা পিসি কার্ডে লেখে সেটা আসামিকে দেওয়া হয় (ক্যাশ টাকা চলে না)। এখন কথা হলো, অনেক সময় আসামিরা তাদের পরিবারে ফোন দিয়ে টাকা চাইতে বলে যে অমুক আসামি চাইছে, ১০০০ দিলে ১০০ রেখে ৯০০ টাকা আসামিকে দেওয়া হয়।পারিশ্রমিক হিসেবে হাজারে ১০০ রাখা, এটা কি জায়েয হবে?

প্রশ্ন (৩০): ইসলামে পাগড়ি পরারবিধানকী?

প্রশ্ন (৩১): রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি তাঁর সকল বক্তব্যের ক্ষেত্রেই দাঁড়িয়ে এবং হাতে লাঠি নিয়ে বক্তব্য দিতেন? এখন যারা মাহফিল, তা‘লীমী বৈঠকে বক্তব্য রাখেন, তাদের কি দাঁড়িয়ে এবং হাতে লাঠি নিয়ে বক্তব্য রাখা উচিত?

প্রশ্ন (৩২): আমি প্রস্রাবের সমস্যায় ভুগছি। এখন যে ডাক্তার বা কবিরাজ কুফরী কাজ করে আমি তার থেকে কি আমার প্রস্রাবের সমস্যার চিকিৎসা নিতে পারব?

প্রশ্ন (৩৩): আমি যদি আল্লাহর নামে কসম করি যে আমি এই কাজ আর কখনোই করব না। কিন্তু পরবর্তীতে একই কাজে বারবার কসম ভঙ্গ করি, তাহলে আমার কাফফারা কী হবে? যতবার কসম ভেঙ্গেছি ততবার কাফফারা দিতে হবে কি? নাকি একটি বিষয়ে একাধিকবার কসম ভাঙার জন্য একটাই কাফফারা দিতে হবে? এ ব্যাপারে বিস্তারিত জানালে উপকৃত হতাম।

প্রশ্ন (৩৪): মসজিদ বা মাদরাসায় কোনো কিছু দান করার পর নিলামে আমি কি তা ক্রয় করতে পারব?

প্রশ্ন (৩৫):আমি বৈদেশিক মিশন করার কারণে ১৪ লাখ টাকা সরকারের কাছে পাব। কিন্তু এই টাকা পেতে হলে লাখে তিনশত টাকা করে ঘুষ দিতে হয়। ঘুষ না দিলে টাকা সহজে দিবে না। যারা ঘুষ দিয়েছে তারা তাড়াতাড়ি টাকা পেয়েছে। কিন্তু আমি ঘুষ দিতে ইচ্ছুক না। এমতাবস্থায় আমি কীভাবে টাকা উত্তোলন করতে পারি? দয়া করে জানাবেন।

প্রশ্ন (৩৬):আমার এক আত্মীয়ের ছেলের বয়স দুই বছর হয়েছে। দুই বছর বয়স হওয়ার কারণে পরিবার থেকে বিভিন্ন পন্থা অবলম্বন করে মায়ের দুধ ছাড়ানো হয়েছে এবং শিশুটা চাইলেও তাকে আর মায়ের দুধ দেওয়া হচ্ছে না। তবে অন্য খাবার দেওয়া হচ্ছে। এখন আমার প্রশ্ন হলো, ইসলামী শরীআতে এমন কোনো বাধ্যবাধকতা আছে কি যে, শিশুর বয়স দুই বছর হলে তাকে মায়ের দুধ পান করতে দেওয়া যাবেই না?

প্রশ্ন (৬): মসজিদের ভিতর দাঁড়িয়ে আযান দেওয়া যাবে কি?

প্রশ্ন (৭): যে ইমাম হাতে বা গলায় তাবীয ঝুলিয়ে রাখে, সেই ইমামের পিছনে ছালাত হবে কি?

প্রশ্ন (৮): ছালাতুল ইসতিসকায় দাঁড়িয়ে হাত উল্টিয়ে মুনাজাত করা হয়। এই কাজটি কি সুন্নাহসম্মত? সুন্নাহসম্মত হলে এই ছালাতের মুনাজাত কেন দাঁড়িয়ে এবং হাত উল্টিয়ে করা হয়?

প্রশ্ন (৯): ওয়াক্ত শুরু হওয়ার পর আযানের পূর্বেই কী ‘ফরয’ ছালাত আদায় করা যাবে?

প্রশ্ন (১০): আমার পিতা আগে পাঁচ ওয়াক্ত ছালাত পড়তেন না। আল্লাহ হেদায়াত দেওয়ার পর এখন ছালাত পড়ে, আলহামদুলিল্লাহ। কিন্তু তিনি একটি সূরাও জানেন না। আমি সূরাগুলো শিখানোর চেষ্টা করছি। কিন্তু তিনি তা তেলাওয়াত করতে পারে না। সে এখন কীভাবে দিয়ে ছালাত আদায় করবে জানিয়ে উপকৃত করবেন।

প্রশ্ন (১১): ইচ্ছাকৃতভাবে ফজরের ছালাত দেরি করে আদায় করা যাবে কি?

প্রশ্ন (১২): ছালাতের রুকনসমূহ কী কী?

প্রশ্ন (১৩): আমার স্বামী একটি ৬ শতাংশ জমি কিনেছে মেস করে ছাত্রদের ভাড়া দেওয়ার উদ্দেশ্যে। এখনো মেস বানানো হয়নি, মেস বানাতে আরো ৫-১০ বছর সময় লাগবে। এখন এই ৫-১০ বছরে জমির কি যাকাত দিতে হবে?

প্রশ্ন (৪১): চেষ্টা করা হচ্ছে, কিন্তু বিয়ে‌ হচ্ছে না। দুইজন হুজুরের সাথে কথা বলেছে পরিবার। তারা দুইজনই বলেছেন, বিয়ে বন্ধ করা হয়েছে। কিছু আমল, পানি পড়া আর তাবীয দিয়েছেন। পরিবার আমাকে অনেক বুঝিয়েছে, নকশা বা তাবীয পরলে নাকি কোনো সমস্যা নেই। এটার সত্যতা জানতে চাচ্ছি আর বিয়ে হওয়ার জন্য আমলসমূহ জানতে চাই।

প্রশ্ন (৪২): মেয়ের বাবা অথবা চাচার উপস্থিতিতে ২৫ বছর বয়সী হাফেযী মাদরাসার এক শিক্ষক বিয়ের প্রস্তাব পাত্র ও পাত্রীকে দেয় অর্থাৎ হুজুর বিয়ে পড়ায়। মেয়ের বাবা ও চাচা সাক্ষী হিসেবে থাকে। মেয়ের বাবা, চাচা, বর ও মাদ্রাসার শিক্ষক এই ৪ জনের উপস্থিতিতে ইজাব কবুল হয়। এতে কি বিবাহ শুদ্ধ হয়েছে?

প্রশ্ন (৪৩): ১ম বার ২০১৯ সালে তালাক দিয়েছিলাম। কিন্তু আমার স্ত্রী আমার সাথেই ছিল এবং আমরা সংসার করতাম। ২য় বার ২০২২ সালে তালাক দিই অনুরূপভাবে আমার স্ত্রী আমার সাথেই ছিল। ৩য় বার আমি মুখে বলি, তোমাকে আমি মুক্ত করে দিলাম, কোটের মাধ্যমে নোটিশ পাঠাব’। এখন কি আমার স্ত্রী হারাম হয়ে যাবে?

প্রশ্ন (৪৪): আমি যখন বিয়ে করি, তখন আমার বিয়েতে দেনমোহর ধরা হয় ২ লাখ ২৫ হাজার টাকা। অথচ তখন আমার পাঁচ হাজার টাকা দেওয়ার মতো সামর্থ্য ছিল না। বিয়ে হয়েছে গত পাঁচ বছর হলো এখনো সামর্থ্য হচ্ছে না। এখন প্রশ্ন হচ্ছে, আমার স্ত্রীকে মোহর হিসেবে ৫০ হাজার কিংবা এক লাখ টাকার গহনা বানিয়ে দিলে সে যদি সন্তুষ্ট থাকে; তাহলে কি শরীআত অনুযায়ী মোহর আদায় হবে?

প্রশ্ন (৪৫): আমি হিজাব পরিধান করি, তারপরেও মনে হয় আমার পর্দা পরিপূর্ণ নয়। বোরকা পরাকে এর সমাধান বলে মনে করি। তবে বিশেষ করে মা আমাকে বোরকা পরতে দিতে চান না। তার মনে হয় বোরকা পরে বখাটে মেয়েরা, আরও নানা কথা বলেন। এক্ষণে, আমি কি তাকে খুব জোর করতে পারব? এটা কি দুর্ব্যবহারের অন্তর্ভুক্ত হবে?

প্রশ্ন (৩৭): আমার পেশা হলো কম্পিউটার টাইপিং ও ফটোকপি। পেশাগত কারণে আমাকে অমুসলিমদের বিভিন্ন ধর্মীয় উৎসব যেমন- পূজার দাওয়াতপত্র ইত্যাদি টাইপ করতে হয়। এর দ্বারা অর্জিত আয় কি আমার জন্য হালাল হবে?

প্রশ্ন (৩৮): একজন অফিস সহকারি যদি নিয়মিত অফিসের সময়ের ২ থেকে ৩ ঘণ্টা সময় নিজের কাজ করেন অথবা অফিসের কাজ ছেড়ে বাইরে ঘুড়ে বেড়ান, তাহলে তার বেতন হালাল হবে কি?

প্রশ্ন (৩৯): আমি যাকে টাকা ধার দিচ্ছি, আমি জানি সে ধারে টাকা নিয়ে ব্যাংকের ঋণ পরিশোধ করবে। তাহলে কি এ ধরনের লোককে আমি ধার দিলে আমার পাপ হবে?

প্রশ্ন (৪০): আমরা কিছু লোক একসাথে কাজ করি। এর মধ্যে কিছু লোক ধূমপান করত এবং তা মালিককে বাধ্য হয়ে কিনে দিতে হতো। তাই এর থেকে বাঁচার জন্য আমরা যারা ধূমপান করি না তারা এ প্রথা তুলে দেই এবং মালিক জনপ্রতি ১০ টাকা মজুরি বাড়িয়ে দেয়। এই টাকা নেওয়া কি জায়েয হবে? আমরা মালিককে জানিয়েছি, কাজের দাম বাড়িয়েছি, ধূমপান এর ভাগের নয়।

Magazine