উত্তর: ইসলামী শরীআতে কোনো কিছু বন্ধক রাখা বৈধ। আল্লাহ তাআলা বলেন, ‘আর যদি তোমরা সফরে থাক এবং কোনো লেখক না পাও তবে বন্ধকী বস্তু নিজের দখলে রাখবে’ (আল-বাকারা, ২/২৮৩)। নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জনৈক ইয়াহূদীর নিকট হতে নির্দিষ্ট মেয়াদে মূল্য পরিশোধের শর্তে খাদ্য ক্রয় করেন এবং তার নিকট নিজের লোহার বর্ম বন্ধক রাখেন (ছহীহ বুখারী, হা/২০৬৮; ছহীহ মুসলিম, হা/১৬০৩)। তবে এক্ষেত্রে শর্ত হলো, যার নিকট কোনো কিছু বন্ধক রাখা হবে সেই বন্ধক রাখা বস্তু থেকে উপকৃত হতে পারবে না (আল-মুগনী, ৪/২৮৯)। সুতরাং প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে বাড়ি বন্ধক রাখা যাবে, তবে শর্ত হলো যার নিকট বন্ধক রাখা হবে সে ব্যক্তি সেই বাড়িতে নিজে অবস্থান করতে পারবে না বা অন্যকে ভাড়াও দিতে পারবে না। যদি ভাড়া দেয়, তাহলে ভাড়া থেকে প্রাপ্ত টাকা মূল মালিককে দিতে হবে। মূল মালিককে না দিয়ে যদি নিজে উপকৃত হয়, তাহলে তা সূদ বলে গণ্য হবে, যা নিষিদ্ধ (মুছান্নাফ ইবনু আবী শায়বাহ, হা/২১৯৩৭)।
প্রশ্নকারী :মো. জাকির হোসেন
কুয়েত।