উত্তর: রামাযান কিংবা রামাযানের বাইরে মৃত ব্যক্তির নামে কুরআন খতম করা শরী‘আত সম্মত নয়। মৃত ব্যক্তির নামে কুরআন পড়ে বখশিয়ে দেওয়া স্পষ্ট বিদ‘আত, এমন আমল আল্লাহর রাসূল ও ছাহবী এবং তাবেঈ থেকে প্রমাণিত নয়। বরং রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘কেউ আমাদের এ শরীয়াতে নাই এমন কিছুর অনুপ্রবেশ ঘটালে তা বাতিল’ (ছহীহ বুখারী, হা/২৬৯৭; ছহীহ মুসলিম, হা/১৭১৮)।
রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেছেন, ‘যে ব্যক্তি এমন কোন কর্ম করলো যা আমাদের ধর্মে নেই, তা প্রত্যাখ্যাত হবে (ছহীহ মুসলিম, হা/১৭১৮)। বরং তার জন্য জীবিতদের করণীয় হল, দু‘আ করা, ছাদাক্বা করা। এক ব্যাক্তি নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বললেন, আমার জননীর আকস্মিক মৃত্যু ঘটে, আমার বিশ্বাস তিনি (মৃত্যুর পূর্বে) কথা বলতে সক্ষম হলে কিছু ছাদাক্বা করে যেতেন। এখন আমি তাঁর পক্ষ হতে সাদাকা করলে তিনি এ সাওয়াব পাবেন কি? তিনি বললেন, হাঁ (অবশ্যই পাবে) (ছহীহ বুখারী, হা/২২৯৮; ছহীহ মুসলিম, হা/১৬১৯)।
প্রশ্নকারী : জাহাঙ্গীর।
গাইবান্ধা।