কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (১২) : আমাদের মসজিদটি হানাফী হিসেবে স্বীকৃত। মসজিদের কমেটি বলেছে যে, ছালাত জামাআতে পড়ার সময় হানাফীদের মতো পড়তে হবে। আর অন্য সুন্নাত-নফলে রাফউল ইয়াদায়েন করবে বাধা নেই। এতে মসজিদে যাওয়া বাদ দিয়ে বাড়িতে ছালাত পড়ছি। প্রশ্ন হলো- সুন্নাত বাদ দিয়ে মসজিদে জামাআতে বেশি ছওয়াব, না-কি সুন্নাত মেনে বাড়িতে বেশি ছওয়াব?

উত্তর: জামাআতে ছালাত আদায় করাই উত্তম। জামাআতে ছালাত আদায় করার ফযীলত অনেক। রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘একাকী ছালাত আদায় করার চেয়ে জামাআতের সাথে ছালাত আদায় করার ফযীলত সাতাশ গুণ বেশি’ (ছহীহ মুসলিম, হা/৬৫০; ছহীহ আত-তারগীব, হা/৪০৩)। এতে কোনো পাপ হলে ইমামের হবে। আবূ হুরায়রা রযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত যে, আল্লাহর রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তারা তোমাদের ইমামতি করে। যদি তারা সঠিকভাবে আদায় করে তাহলে তার ছওয়াব তোমরা পাবে। আর যদি তারা ভুল করে, তাহলে তোমাদের জন্য ছওয়াব আছে, আর ভুলত্রুটির দায়িত্ব তাদের (ইমামের) উপরই বর্তাবে (ছহীহ বুখারী, হা/৬৬২)। তবে ছালাত দেরীতে আদায় করলে, বাড়িতে আদায় করে নিবে। আবূ যার রযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বললেন, ‘সে সময় তুমি কী করবে যখন তোমাদের উপর শাসকবৃন্দ এমন হবে, যারা ছালাতের প্রতি অমনোযোগী হবে অথবা তা সঠিক সময় হতে পিছিয়ে দিবে?’ আমি বললাম, আপনি আমাকে কী নির্দেশ দেন? তিনি বললেন, ‘এ সময়ে তুমি তোমার ছালাতকে সঠিক সময়ে আদায় করে নিবে। অতঃপর তাদের সাথে যা পাও, তা আবার আদায় করবে। এ ছালাত তোমার জন্য নফল হিসাবে গণ্য হবে’ (ছহীহ মুসলিম, হা/৬৪৮; আবূ দাঊদ, হা/৪৩১; ইবনু মাজাহ, হা/১২৫৬; তিরমিযী, হা/১৭৬)।

প্রশ্নকারী : মো. শাহ আলম

বড়াইগ্রাম, নাটোর।


Magazine