উত্তর : যদি সফরের দূরত্বে কাজ করতে যায়, তাহলে এমতাবস্থায় তারা ছালাত ক্বছর করতে পারবে। কেননা সফরের জন্য কোনো কর্ম নির্ধারণ নেই। যেকোনো প্রয়োজনে মানুষ সফরে বের হলে ছালাত ক্বছর করবে। আল্লাহ তাআলা বলেন, ‘যখন তোমরা সফর কর, তখন তোমাদের ছালাতে ক্বছর করার কোনো দোষ নেই’ (আন-নিসা, ৪/১০১)। আনাস রযিয়াল্লাহু আনহু বলতেন, আমি রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে মদীনায় যোহরের ছালাত চার রাকআত পড়েছি। আর যুল হুলাইফা গিয়ে আছরের ছালাত দুই রাকআত পড়েছি (ছহীহ বুখারী, হা/১০৮৯; ছহীহ মুসলিম, হা/৬৯০)। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটানা ১৯ দিন ক্বছর করেছেন (ছহীহ বুখারী, হা/১৪০০, ১০৮১)। অর্থাৎ যতদিন তিনি অবস্থান করেছেন ততদিন কছর করেছেন, তাই স্থায়ী না হওয়া পর্যন্ত ছালাত ক্বছর ও জমা করে পড়া যাবে।
প্রশ্নকারী : ফয়সাল মাহমূদ
দিনাজপুর।