কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (৩০) : নিরুপায় হয়ে ফিতনা থেকে বাঁচার জন্য ছাত্র অবস্থায় বিয়ে করে ছেলে-মেয়ের বাবার খরচে লেখাপড়া করবে এবং ছেলের চাকরি বা জীবিকার ব্যবস্থা হওয়ার পূর্ব পর্যন্ত তাঁর বাবার দায়িত্বে থাকবে, এমন শর্তে বিয়ে করা বৈধ হবে কি?

উত্তর : না, এমন শর্তে বিয়ে করা বৈধ হবে না। কেননা তা যৌতুকেরই একটি শাখা, যা সম্পূর্ণ হারাম। মহান বলেন, ‘তোমরা একে অন্যের মাল অন্যায়ভাবে ভক্ষণ করো না’ (আল-বাক্বারা, ২/১৮৮)। আমর ইবনু আউফ আল-মুযানী, তার পিতা থেকে তিনি তার দাদা থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘মুসলিমদের মাঝে সন্ধি করা জায়েয। তবে যে চুক্তি হালালকে হারাম করে হারামকে হালাল করে তা জায়েয নাই। মুসলিমরা তাদের শর্তের উপর অটল থাকতে বাধ্য। তবে সে শর্তের উপর নয় যা হালালকে হারাম করে হারামকে হালাম করে’ (তিরমিযী, হা/১৩৫২; ইবনু মাজাহ, হা/২৩৫৩)। শর্ত ছাড়া সহযোগিতা করতে পারে। বরং কারো বোঝা না হয়ে সামর্থ্য না থাকলে ফিতনা থেকে বাঁচার জন্য নববী পদ্ধতি গ্রহণ করে ছিয়াম রাখা উচিত। আব্দুল্লাহ ইবনু মাসউদ থেকে রযিয়াল্লাহু আনহু বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘হে যুবসমাজ! তোমাদের মধ্যে যে ব্যক্তি বিবাহ করতে সামর্থ্য (আর্থিক ও শারীরিক সামর্থ্য) রাখে, সে যেন বিবাহ করে। কেননা তা চক্ষুকে সংযত রাখে, লজ্জাস্থানকে হেফাযত করে। আর যে সামর্থ্য রাখে না, তাকে ছিয়াম রাখতে হবে। কেননা তা তার জন্য যৌন উত্তেজনা দমনকারী’ (ছহীহ বুখারী, হা/৫০৬৫; ছহীহ মুসলিম, হা/১৪০০; মিশকাত, হা/৩০৮০)।

প্রশ্নকারী : আবূ সাঈদ,

রংপুর বিশ্ববিদ্যালয়, রংপুর।


Magazine