উত্তর : এমতাবস্থায় তারা ছালাত ক্বছর করবে। কেননা যে কোনো প্রয়োজনে মানুষ সফরে বের হলে ছালাত ক্বছর করতে পারে। আল্লাহ তাআল বলেন, ‘যখন তোমরা সফর করো, তখন তোমাদের ছালাতে ক্বছর করলে কোনো দোষ নেই। যদি তোমরা আশঙ্কা কর যে, কাফেররা তোমাদেরকে উত্যক্ত করবে। নিশ্চয় কাফেররা তোমাদের প্রকাশ্য শত্রু’ (আন-নিসা, ৪/১০১)। আনাস রযিয়াল্লাহু আনহু বলতেন, আমি রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে মদীনায় যোহরের ছালাত চার রাকআত পড়েছি। আর যুল হুলাইফা গিয়ে আছরের ছালাত দুই রাকআত পড়েছি (ছহীহ বুখারী, হা/১০৮৯; ছহীহ মুসলিম, হা/৬৯০; মিশকাত, হা/১৩৩৩)। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটানা ১৯ দিন ক্বছর করেছেন (ছহীহ বুখারী, হা/১৪০০, ১০৮১; তিরমিযী, হা/৫৪৯; মিশকাত, হা/১৩৩৭)। অর্থাৎ, যতদিন তিনি অবস্থান করেছেন ততদিন ক্বছর করেছেন, তাই স্থায়ী না হওয়া পর্যন্ত ছালাত ক্বছর ও জমা করে পড়া যাবে। অনেক ছাহাবী দীর্ঘ দিন সফরে থাকলেও ক্বছর করতেন (মিরকাত, ৩/২২১; ফিক্বহুস সুন্নাহ, ১/২১৩-১৪)।
প্রশ্নকারী : রওশন আলী
বাঘা রাজশাহী।