উত্তর: যারা বলেন, তারাবী হলো বিশ রাকআত এবং তাহাজ্জুদ হলো আট রাকআত তাদের একথা ঠিক নয়। কারণ, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একই রাতে তারাবী ও তাহাজ্জুদের ছালাত ভিন্ন ভিন্নভাবে আদায় করেছেন বা করতেন মর্মে কোনো ছহীহ কিংবা দুর্বল হাদীছ খুঁজে পাওয়া যায় না (মিরআতুল মাফাতীহ শারহু মিশকাতীল মাশাবীহ, ৪/৩১১)। বরং হাদীছ হতে বুঝা যায়, তারাবী ও তাহাজ্জুদের ছালাত আট রাকআত। আয়েশা রাযিয়াল্লাহু আনহা বলেন, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রামাযান ও অন্যান্য মাসে (রাতের ছালাত) এগারো রাকআতের বেশি পড়তেন না। তিনি চার রাকআত ছালাত পড়তেন। তুমি তার ছালাতের সৌন্দর্য ও দৈর্ঘ্য সর্ম্পকে আমাকে প্রশ্ন করো না। এরপর আবার চার রাকআত ছালাত পড়তেন। তুমি তার ছালাতের সৌন্দর্য ও দৈর্ঘ্য সর্ম্পকে আমাকে প্রশ্ন করো না। এরপর তিনি তিন রাকআত ছালাত পড়তেন (ছহীহ বুখারী, হা/৩৫৬৯)। উক্ত হাদীছের প্রথম আট রাকআতকে তাহাজ্জুদ বা তারাবীর ছালাত হিসাবে গন্য করা হবে এবং পরের তিন রাকআতকে বিতর হিসাব গণ্য করা হবে (তুহফাতুল আহওয়াযী, ৩/৪৪১; মিরআতুল মাফাতীহ, ৪/৩২০; ছালাতুত তারাবী লিল আলবানী, পৃ: ২১ )।
প্রশ্নকারী : জাবের হোসেন
নীলফামারী।