কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (২৮) : আরাফার মাঠে যোহর ও আছর ছালাত জমা ও ক্বছর করতে হবে মর্মে দলীল জানতে চাই।

উত্তর : রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং ছাহাবায়ে কেরাম আরাফার মাঠে যোহর ও আছর ছালাত জমা ও ক্বছর করে পড়েছেন একথাই সঠিক। ইবনু শিহাব রহিমাহুল্লাহ হতে বর্ণিত, তিনি বলেন, আমাকে সালেম রহিমাহুল্লাহ বলেছেন, যে বছর হাজ্জাজ ইবনু ইউসুফ ‘আব্দুল্লাহ ইবনু যুবায়ের এর বিরুদ্ধে সৈন্য-সামন্ত নিয়ে মক্কায় পৌঁছেন, (আমার পিতা) ‘আব্দুল্লাহকে জিজ্ঞেস করলেন, ‘আরাফার দিনে ‘আরাফার ময়দানে আমরা হজ্জের কাজ কিভাবে সম্পন্ন করবো? সালিমই (তাৎক্ষণিক) বলেন, আপনি যদি সুন্নাতের অনুসারী হয়ে করতে চান, তাহলে ‘আরাফার দিন সকালে শীঘ্র ছালাত আদায় করবেন যোহর ও ‘আসর এক সাথে তথা যোহরের প্রথম সময়ে)। তখন (আমার পিতা) ইবনু উমার রযিয়াল্লাহু আনহুমা বললেন, সে সালেম সঠিক বলেছে, কেননা সাহাবীগণ সুন্নাত অনুসারে যোহর ও ‘আসর একত্রে ছালাত আদায় করতেন। রাবী ইবনু শিহাব বলেন, আমি সালেমকে জিজ্ঞেস করলাম, রাসুলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি এটা করেছেন? তখন সালেম রহিমাহুল্লাহ বললেন, তাঁরা কি রাসূলের সুন্নাত ব্যতীত অন্য কিছুর অনুসরণ করতেন? অর্থাৎ- করতেন না। অন্য বর্ণনায় রয়েছে, اللَّهُمَّ اشْهَدْ، اللَّهُمَّ اشْهَدْ ثَلَاثَ مَرَّاتٍ، ثُمَّ أَذَّنَ بِلَالٌ، ثُمَّ أَقَامَ فَصَلَّى الظُّهْرَ، ثُمَّ أَقَامَ فَصَلَّى الْعَصْرَ، وَلَمْ يُصَلِّ بَيْنَهُمَا شَيْئًا হে আল্লাহ সাক্ষ্য থাকো! হে আল্লাহ সাক্ষ্য থাকো! তিনবার বললেন, অতঃপর বেলাল আযান দিলেন। অতঃপর ইক্বামত দিয়ে যোহরের ছালাত আদায় করলেন অতঃপর আবার ইক্বামত দিয়ে আছরের ছালাত আদায় করলেন এবং এর মাঝে তিনি অন্য কোনো ছালাত আদায় করেননি’ (ছহীহ বুখারী, হা/১৬৬২; মুছান্নাফ আব্দুর রাযযাক, হা/৪৪২০)। অর্থাৎ যোহরের সময় আযান দেয়ার পর ইক্বামত দিয়ে যোহর দুই রাক‘আত পড়ে সালাম ফিরাবে। অতঃপর ইক্বামত দিয়ে আছর দুই রাক‘আত পড়বে। আরাফায় অবস্থান কালীন আর কোন ছালাত নেই।

প্রশ্নকারী : নাঈম ইসলাম

দিনাজপুর।


Magazine