উত্তর : ছাদাক্বাতুল ফিতর ঈদের পূর্বে জমা করতে হবে এবং ঈদের ছালাতের পরে তা বণ্টন করতে হবে। এটাই সুন্নাতী ত্বরীক্বা (বিস্তারিত দ্র. ফাৎহুল বারী, হা ...
উত্তর : ছাদাক্বাতুল ফিতর ঈদের পূর্বে জমা করতে হবে এবং ঈদের ছালাতের পরে তা বণ্টন করতে হবে। এটাই সুন্নাতী ত্বরীক্বা (বিস্তারিত দ্র. ফাৎহুল বারী, হা ...
উত্তর : ২০ রামাযান অতিবাহিত হওয়ার পর মাগরিবের পর ই‘তিকাফে প্রবেশ করবে। কারণ শেষ দশক আরম্ভ হয় ২০ রামাযানের সূর্য ডুবার পর হতে (ছহীহ মুসলিম, হা/১১৭ ...
উত্তর : এমতাবস্থায় ই‘তিকাফসহ ছালাত, ছিয়াম সবকিছুই ছেড়ে দিবে এবং পরবর্তীতে শুধু অবশিষ্ট ছিয়ামগুলোর ক্বাযা আদায় করবে। জনৈক মহিলা আয়েশা রাযিয়াল্লাহু ...
উত্তর : ই‘তিকাফকারী অন্য মসজিদে গিয়ে কোনো ছালাতের ইমামতি করতে পারবে না। কেননা ই‘তিকাফ অবস্থায় পেশাব-পায়খানা ও জরুরী কাজ ছাড়া মসজিদ হতে বের হওয়া ন ...
উত্তর : ক্বদরের রাত্রিটি পৃথিবীর যখন যে স্থান দিয়ে চলে তখন সেখানেই ‘লায়লাতুল ক্বদর’ ঘটে। এটিকে নিজের হিসাবে রাখা ঠিক নয়। কেননা মানুষের দৃষ্টিশক্ত ...
উত্তর : রাতের ছালাত ১১ রাকআতের বেশি আদায় করা যাবে না (ছহীহ বুখারী, হা/১১৪৭)। এর মধ্যে সীমাবদ্ধ রেখে দীর্ঘ ক্বিরাআতে ছালাত আদায় এবং তেলাওয়াত ও তাস ...
উত্তর : প্রথমত, আনুষ্ঠানিকভাবে বক্তব্যের মাধ্যমে এবং খানা-পিনার মাধ্যমে লায়লাতুল ক্বদর উদযাপন করা যাবে না। দ্বিতীয়ত, ২৭শে রামাযানের রাত্রিকে নির্ ...
উত্তর : রামাযান মাসে কিংবা অন্য যেকোনো সময়ে মৃত ব্যক্তির নামে কুরআন খতম করার ব্যাপারে রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, ছাহাবায়ে কেরাম ...
উত্তর : মহিলারা বাড়িতে হোক চাই মসজিদে হোক তারাবীহসহ যেকোনো ছালাত পুরুষ ব্যক্তির ইমামতিতে আদায় করতে পারে। আনাস রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি ...
উত্তর : জানাযার ছালাত ব্যতীত সকল ছালাতে তাকবীরে তাহরীমার পর ছানা পড়া সুন্নাত। আয়েশা রাযিয়াল্লাহু আনহা হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্ ...
উত্তর : রাতের ছালাত বা তাহাজ্জুদ ছালাতের সময় শুরু হয় এশার ছালাতের পরেই। অতএব কোনো মসজিদে এশার ছালাত আদায় হয়ে গেলে রাতের ছালাত তথা তাহাজ্জুদ বা তা ...
উত্তর : হ্যাঁ, পড়া যাবে। আব্দুল্লাহ ইবনু উমার রাযিয়াল্লাহু আনহুমা হতে বর্ণিত। তিনি বলেন, ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘রাতের ছালাত দুই ...
উত্তর : যেসব কারণে ছিয়াম ছেড়ে দেওয়া বা ক্বাযা করা যায় তা হচ্ছে, ১. সফর অবস্থায় মুসাফির ব্যক্তি ২. বিজ্ঞ মুসলিম ডাক্তারের পরামর্শে রোগ বেড়ে যাওয়ার ...
উত্তর : সফর অবস্থায় ছিয়াম রাখতে পারে। আবার ইচ্ছা করলে ছাড়তেও পারে। হামযা ইবনু আমর আল-আসলামী রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বললেন, হে আল্লাহর ...
উত্তর : ছিয়াম রাখা প্রত্যেক সক্ষম ব্যক্তির উপর ফরয। কিন্তু রামাযান মাসে কেউ অসুস্থ থাকলে অন্য কোনো সময়ে তা ক্বাযা করে নিতে হবে। মহান আল্লাহ বলেন, ...