কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

post title will place here

প্রশ্ন (৪১) : কোনো ব্যক্তি যদি তার কোনো ওয়ারিছকে কোনো সম্পদ দেওয়ার জন্য অছিয়ত করে যায়, তাহলে কি সেই অছিয়ত পূরণ করা যাবে?

উত্তর : না, এমন অছিয়ত পূরণ করা যাবে না। কেননা ওয়ারিছদের জন্য কোনো অছিয়ত করা বৈধ নয়। আমর ইবনু খারিজা রাযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, নবী ...

post title will place here

প্রশ্ন (৪০) : কেউ যদি হলুদ-মরিচের সাথে রং মেশানো চালের গুড়া বা কম দামেরমরিচমেশায় এবংনিত্য প্রয়োজনীয় কম দামের পণ্য বেশি দামের পণ্য বলে বিক্রি করে এমন লোকের অধীনে চাকরি করে বেতন হালালহবে কি?

উত্তর : ভালো পণ্যের সাথে নিম্নমানের পণ্য মিশিয়ে ভালো পণ্য বলে বিক্রি করা হলো প্রতারণার অন্তর্ভুক্ত, যা ইসলামী শরীআতে সম্পূর্ণভাবে হারাম। রাসূল ছা ...

post title will place here

প্রশ্ন (৩৯) : গরু, ছাগল ওমহিষের চিকিৎসা করে ও কৃত্রিম প্রজনন করিয়ে যে টাকা উপার্জিত হয় তা হালাল না হারাম?

উত্তর : গরু, ছাগল ও মহিষের চিকিৎসা করাতে শরীআতে কোনো বাধা নেই। কেননা দুনিয়াবী লেনদেনের ক্ষেত্রে আসল হলো তা হালাল, যতক্ষণ না হারাম হওয়ার কোনো দলীল ...

post title will place here

প্রশ্ন (৩৭) : হিন্দুদের দোকানে মিষ্টি ক্রয় করাতে শরীআতে কোনো বাধা আছে কি?

উত্তর : প্রথমত, মুসলিমদের যদি মিষ্টির দোকান থাকে, তাহলে সেখান থেকেই মিষ্টি কেনার চেষ্টা করতে হবে। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে যখন আহ ...

post title will place here

প্রশ্ন (৩৬) : হোমিও চিকিৎসা করা কি বৈধ? কেননা এতে এলকোহল মেশানো থাকে। অনুগ্রহপূর্বক বিষয়টি জানাবেন।

উত্তর : কোনো ঔষধে যদি এমন পরিমাণ এলকোহল থাকে যে, সেটি বেশি খেলে নেশাগ্রস্থ হয়ে যাবে, তাহলে এমন ঔষধ খাওয়া যাবে না। কিন্তু যদি বেশি খেলেও তাতে কোনো ...

post title will place here

প্রশ্ন (৩৫) : আমি গ্রাফিক্স ডিজাইনের কাজ করি। এই কাজ করতে গিয়ে আমাকে মানুষ ও অনেক প্রাণির ছবি ডিজাইন করতে হয়। এমন কাজ করা কি আমার জন্য বৈধ হবে?

উত্তর : ইসলামী শরীআতে প্রাণির ছবি অঙ্কন করা হারাম। রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যারা ছবি তৈরি করেছে কিয়ামতের দিন তাদেরকে ...

post title will place here

প্রশ্ন (৩২) : পবিত্র কুরআনে কি গান-বাজনা হারাম হওয়ার কোনো দলীল রয়েছে?

উত্তর : আল্লাহ তাআলা বলেন, ‘আর মানুষের মধ্যে কেউ কেউ আল্লাহর পথ থেকে বিচ্যুত করার জন্য জ্ঞান ছাড়াই অসার বাক্য কিনে নেয় এবং আল্লাহর দেখানো পথ নি ...

post title will place here

প্রশ্ন (৩১) : মাহরাম পুরুষ কিংবা মহিলাদের সামনে একজন নারী কোন কোন অঙ্গ কতটুকু খোলা রাখতে পারে?

উত্তর : স্বাভাবিকভাবে যেসব অঙ্গ মহিলারা সাধারণত খোলা রাখে যেমন- মুখমণ্ডল, দুই হাত কব্জি পর্যন্ত, দুই হাত কনুই পর্যন্ত, দুই পা ইত্যাদি এগুলো মাহরা ...

post title will place here

প্রশ্ন (৩০) : ডাক্তাররা রোগী দেখার সময় রোগীর নিকট থেকে যে ভিজিট নিয়ে থাকে, ইসলামী শরীআত এটা সম্পর্কে কী বলে?

উত্তর : ডাক্তার যদি কোনো হাসপাতাল বা ক্লিনিকে বেতনের বিনিময়ে চাকরি করেন, তাহলে উক্ত প্রতিষ্ঠানের ডিউটিকালীন সময়ে রোগীর থেকে বাড়তি টাকা নেওয়া তার ...

post title will place here

প্রশ্ন (২৯) : বিয়ের সময় মুকুট পরিধান করা বৈধ কি?

উত্তর : বিয়ের সময় মুকুট পরা মুসলিমদের কোনো রীতি নয়, বরং এগুলো অমুসলিমদের থেকে আগত বিষয়। তাই এগুলো থেকে অবশ্যই বিরত থাকতে হবে। ইবনু উমার রাযিয়াল্ল ...

post title will place here

প্রশ্ন (২৬) : মোহর পরিশোধের পূর্বে স্ত্রী মারা গেলে তার মোহরানার অর্থ কি মসজিদ বা মাদরাসায় দান করা যাবে?

উত্তর : না, তার মোহরানার সম্পদ মসজিদ বা মাদরাসাতে দান করা যাবে না। বরং এই অর্থ সেই মহিলার উত্তরাধিকারীদের মাঝে বণ্টন করতে হবে। অর্থাৎ তার উত্তরাধ ...

post title will place here

প্রশ্ন (২৫) : বাবা-মা তার ছেলেকে এমন মেয়ের সাথে বিবাহ দিতে চায়, যেই মেয়ে ধার্মিক নয়। কিন্তু ছেলে চায় কোনো ধার্মিক মেয়েকে বিবাহ করতে। এক্ষেত্রে ছেলে কি বাবা মায়ের আদেশ মানবে নাকি তাদের অবাধ্যতা করবে?

উত্তর : বিবাহের ক্ষেত্রে ধার্মিক মেয়েকেই অগ্রাধিকার দিতে হবে। আবূ হুরাইরা রাযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসা ...

post title will place here

প্রশ্ন (২৪) : একজন স্বামী তার স্ত্রীকে মা বলে যিহার করেছে। অতঃপর তাকে তালাক দিয়েছে। তাকে কি যিহারের কাফফারা আদায় করতে হবে?

উত্তর : যিহার হলো স্ত্রীকে এই বলা যে, তুমি আমার মায়ের পিঠের মতো। ইসলামী শরীআতে কোনো ব্যক্তি যদি যিহার করে, তাহলে স্ত্রী সহবাস করার আগে তাকে কাফফা ...

post title will place here

প্রশ্ন (২৩) : নাতনি বা পৌত্রীর সাথে কি তাদের নানা বা দাদার বিবাহ বৈধ?

উত্তর : নাতনী ও পৌত্রীর কাছে তাদের নানা ও দাদা পিতাস্বরূপ এবং নানা-দাদার কাছে তারা ‘কন্যা’ বা মেয়ে স্বরূপ। তাদের আপোসে বিবাহ বৈধ নয়। মহান আল্লা ...

Magazine