উত্তর : মুহরিম ব্যতীত সাধারণভাবে মৃত্যুবরণকারী মায়্যেতের শরীরে বা কাফনের কাপড়ে, গোসলের সময় বা পরে সুগন্ধি জাতীয় জিনিসের ব্যবহার করা জায়েয। জাবের রযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যদি তোমরা মায়্যেতকে সুগন্ধি লাগাও তাহলে তিনবার লাগাও’ (মুসনাদে আহমাদ, হা/১৪৫৮০)। আসমা’ বিনতু আবূ বকর রযিয়াল্লাহু আনহা মৃত্যুর পূর্বে তার পরিবারের লোকদের অছিয়ত করে বলেন, আমি যখন মারা যাব তখন তোমরা আমাকে সুগন্ধ ধুঁয়া দিবে অতঃপর সুগন্ধি ব্যবহার করবে (সুনানুল কুবরা বায়হাক্বী, হা/৬৯৫১; মুয়াত্বা, হা/৫৩০)। যায়নাব রযিয়াল্লাহু আনহা–এর গোসলের সময় রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কর্পুর (সুগন্ধি) ব্যবহার করতে আদেশ করেছিলেন (ছহীহ বুখরী, হা/১২৫৩)। ইবনু আব্বাস রযিয়াল্লাহু আনহুমা থেকে বর্ণিত, এক ব্যক্তির উট তার ঘাড় মটকে দিল। (ফলে সে মারা গেল)। আমরা তখন রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সঙ্গে ছিলাম। সে ছিল ইহরাম অবস্থায়। তখন নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘তাকে বরই পাতাসহ পানি দিয়ে গোসল করাও এবং দুই কাপড়ে তাকে কাফন দাও। তাকে সুগন্ধি লাগাবে না এবং তার মাথা আবৃত করো না। কেননা, আল্লাহ ক্বিয়ামতের দিন তাকে তালবিয়া পাঠ অবস্থায় উঠিয়ে নিবেন (ছহীহ বুখারী, হা/১২৬৭)। অত্র হাদীছ প্রমাণ করে যে, ইহরাম অবস্থায় মারা গেছেন এমন মায়্যেত ব্যতীত সকল ময়্যেতকে সুগন্ধি লাগানো যাবে। তবে সুরমা লাগানোর কথা হাদীছে পাওয়া যায় না। তাই এমনটি করা জায়েয নয় (ফাতাওয়া লাজনা দায়েমা, ৭/৩৪০)।
প্রশ্নকারী : শাহজালাল, নওগাঁ।