কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (২৩) : আছরের ফরয ছালাতের পরে নফল ইবাদত করা যায় না। প্রশ্ন হলো-আছর ছালাতের পর জানাযা দেওয়া যাবে কি-না? আমাদের এলাকায় বেশির ভাগ জানাযা আছরের পর হয়।হাদীছসহ উত্তর প্রত্যাশা করি।

উত্তর : রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাধারণত আছর ছালাতের পর হতে সূর্য অস্তমিত যাওয়া পর্যন্ত এবং ফজরের ছালাতের পর থেকে সূর্য স্পষ্টভাবে প্রকাশ হওয়ার আগ পর্যন্ত কোনো ছালাত পড়তে নিষেধ করেছেন। আবূ সাঈদ খুদরী রযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি যে, ফজরের পর সূর্য উদিত হয়ে (একটু) উপরে না উঠা পর্যন্ত এবং আছরের পর সূর্য অস্তমিত না হওয়া পর্যন্ত কোন ছালাত নেই (ছহীহ বুখারী, হা/৫৮৬; মিশকাত, হা/১০৪১)। তবে ক্বাযা ছালাত আছরের পরে পড়া যাবে। কেননা ক্বাযা ছালাতের সময় হচ্ছে যখন তা স্বরণ হয়। হোক তা আছরের পর কিংবা ফজরের পর (আবূ দাউদ, হা/৪৩৫; সিলসিলা ছহীহা, হা/৩৯৬)। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ব্যস্ততার কারণে যোহরের পরবর্তী ছুটে যাওয়া দুই রাকা‘আত ছালাত আছরের পরে পড়ে ছিলেন (ছহীহ বুখারী, হা/১২৩৩; মুসলিম, হা/৮৩৪; মিশকাত, হা/১০৪৩)। অনুরূপভাবে আছরের পরে জানাযা ও দাফন-কাফন করাতেও কোনো সমস্যা নেই। কেননা তিন সময়ে রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জানাযা ও কবরস্থ করতে নিষেধ করেছেন। কিন্তু আছরের পরের সময়টি তার অন্তর্ভুক্ত নয়। উক্ববা ইবনু আমের রযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনটি সময়ে আমাদেরকে ছালাত আদায় ও মৃত ব্যক্তিকে দাফন করতে নিষেধ করতেন ১. যখন সূর্য উদয় আরম্ভ হয়, তখন থেকে সূর্য উপরে উঠা পর্যন্ত ২. ঠিক দ্বিপ্রহরের সময়, পশ্চিম আকাশে সূর্য ঢলে না পড়া পর্যন্ত এবং (৩) যখন সূর্য অস্তমিত হওয়ার উপক্রম হয়, তখন থেকে সূর্য অস্তমিত না যাওয়া পর্যন্ত (আবূ দাউদ, হা/৩১৯২; নাসাঈ, হা/৫৬০; মিশকাত, হা/১০৪০)।

প্রশ্নকারী : সবুজ ইসলাম

ভেড়ামারা কুষ্টিয়া।


Magazine