কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

গ্রীষ্মকালের তীব্র গরমে আমাদের করণীয় ও বর্জনীয়

post title will place here

আসমানসমূহ ও যমীনের সৃষ্টি এবং দিন ও রাত্রির বিবর্তনের মাঝে জ্ঞানীদের জন্য রয়েছে বহু নিদর্শন। একজন মুমিনের উচিত হবে, সে এই সৃষ্টিকে নিয়ে চিন্তাভাবনা করবে আর তা থেকে উপদেশ গ্রহণ করবে। আল্লাহ তাআলা এই পৃথিবীতে যা কিছু সৃষ্টি করেছেন, তার কোনোটাই নিরর্থক নয়। তবে প্রত্যেক জিনিসেরই সাধারণত ভালো ও মন্দ দুটো দিকই থাকে। সে সময় আমাদেরকে ভালোটা গ্রহণ করে নিতে হবে এবং খারাপ থেকে আশ্রয় চাইতে হবে।

আল্লাহ তাআলার সৃষ্টির মধ্যে গ্রীষ্মকালও একটা সৃষ্টি। এতেও ভালো ও মন্দ দুটো দিকই আমরা দেখতে পাই। যখন এই গ্রীষ্মকালে তীব্র গরম পড়ে, তখন আমরা হয়তো মনে করি আল্লাহ তাআলা গ্রীষ্মকাল কেন যে সৃষ্টি করেছেন? কিন্তু আমরা যদি এই সময় থেকে কিছু শিক্ষা নিতে চাই, তাহলে অবশ্যই আমরা শিক্ষা গ্রহণ করতে পারি। আর প্রকৃত মুমিনের এটাই বৈশিষ্ট্য হওয়া উচিত, যেটা মহান আল্লাহ কুরআন মাজীদে ব্যক্ত করেছেন। একজন প্রকৃত মুমিনের এটাও বৈশিষ্ট্য হওয়া উচিত যে, এই গ্রীষ্মকালে তীব্র গরমে নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কী করতেন? তার কী নির্দেশনা ছিল? ছাহাবায়ে কেরাম কী করতেন? এই ব্যাপারে জানতে আগ্রহী হবে।

গ্রীষ্মকালে করণীয় নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কতিপয় নির্দেশনা:

(১) গ্রীষ্মকালের তীব্র গরমে জাহান্নামকে স্মরণ করে তা থেকে আশ্রয় চাইতে হবে এবং তা থেকে নিজেকে বাঁচাতে হবে। কারণ সেই জাহান্নামের আগুনের তীব্রতা দুনিয়ার আগুনের চেয়ে অনেক বেশি হবে। নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,نَارُكُمْ جُزْءٌ مِن سَبْعِينَ جُزْءًا مِن نَارِ جَهَنَّمَ، قيلَ يا رَسولَ اللَّهِ إنْ كَانَتْ لَكَافِيَةً قالَ فُضِّلَتْ عليهنَّ بتِسْعَةٍ وسِتِّينَ جُزْءًا كُلُّهُنَّ مِثْلُ حَرِّهَا ‘তোমাদের আগুন জাহান্নামের আগুনের ৭০ ভাগের একভাগ মাত্র। বলা হলো, হে আল্লাহর রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! জাহান্নামীদেরকে শাস্তি দেওয়ার জন্য দুনিয়ার আগুনই তো যথেষ্ট ছিল। তিনি বললেন, দুনিয়ার আগুনের উপর জাহান্নামের আগুনের তাপ আরো ৬৯ গুণ বাড়িয়ে দেওয়া হয়েছে, প্রত্যেক অংশে তার সমপরিমাণ উত্তাপ রয়েছে’।[1]

অনুরূপভাবে এই তীব্র গরমের সময় ক্বিয়ামতের সেই ভয়াবহ পরিস্থিতিকে স্মরণ করে নিজের ঈমান নবায়ন করা উচিত। সেই কঠিন দিনের ব্যপারে নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,تُدْنَى الشَّمْسُ يَوْمَ الْقِيَامَةِ مِنَ الْخَلْقِ حَتَّى تَكُونَ مِنْهُمْ كَمِقْدَارِ مِيلٍ‏ قَالَ سُلَيْمُ بْنُ عَامِرٍ فَوَاللَّهِ مَا أَدْرِي مَا يَعْنِي بِالْمِيلِ أَمَسَافَةَ الأَرْضِ أَمِ الْمِيلَ الَّذِي تُكْتَحَلُ بِهِ الْعَيْنُ ‏.‏ قَالَ ‏فَيَكُونُ النَّاسُ عَلَى قَدْرِ أَعْمَالِهِمْ فِي الْعَرَقِ فَمِنْهُمْ مَنْ يَكُونُ إِلَى كَعْبَيْهِ وَمِنْهُمْ مَنْ يَكُونُ إِلَى رُكْبَتَيْهِ وَمِنْهُمْ مَنْ يَكُونُ إِلَى حَقْوَيْهِ وَمِنْهُمْ مَنْ يُلْجِمُهُ الْعَرَقُ إِلْجَامًا قَالَ وَأَشَارَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم بِيَدِهِ إِلَى فِيهِ‏‏ ‘ক্বিয়ামতের দিন সূর্যকে মানুষের সন্নিকটবর্তী করে দেওয়া হবে। অবশেষে তা মানুষের এক মাইলের দূরত্বের মাঝে চলে আসবে। বর্ণনাকারী সুলায়ম ইবনু আমের বলেন, আল্লাহর শপথ! আমি জানি না, ميل শব্দ দ্বারা কী বুঝানো হয়েছে, যমীনের দূরত্ব, না ঐ শলাকা যা চোখে সুরমা দেওয়ার কাজে ব্যবহৃত হয়। মানুষ তাদের আমল অনুসারে ঘামের মাঝে ডুবে থাকবে। তাদের কারো ঘাম পায়ের গোড়ালি পর্যন্ত হবে, কেউ হাঁটু পর্যন্ত ঘামের মধ্যে থাকবে, কেউ কোমর পর্যন্ত আর কারো মুখ পর্যন্ত ঘামে ডুবে থাকবে। বর্ণনাকারী বলেন, এ সময় রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজ মুখের প্রতি ইঙ্গিত করলেন’।[2]

সেই কঠিন ভয়াবহ সময়ে আল্লাহর আরশের ছায়া ছাড়া কোনো ছায়া থাকবে না। আর তাতে সাত প্রকারের মানুষই শুধু জায়গা পাবে। 

(২) রোদ থেকে বাঁচতে হবে। হাদীছে এসেছে,

عَنْ قَيْسِ بْنِ أَبِي حَازِمٍ عَنْ أَبِيْهِ t قَالَ رَأنِي النَّبِيُّ وَ أَنَا قَاعِدٌ فِي الشَّمْسِ فَقَالَ تَحَوّلْ إِلى الظِّلِّ.

ক্বায়েস বিন আবী হাযেম নিজ পিতা থেকে বর্ণনা করে বলেন, আমাকে নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেখেন যে সময় আমি রৌদ্রে বসে ছিলাম। অতঃপর তিনি বললেন, ‘ছায়ার দিকে এসো’।[3]

(৩) যেখান থেকে মানুষ ছায়া গ্রহণ করে বা রোদ থেকে বাঁচার জন্য আরাম করে, সে জায়গাগুলো ভালো রাখা উচিত। নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,اتَّقُوا اللَّعَّانَيْنِ قَالُوا وَمَا اللَّعَّانَانِ يَا رَسُولَ اللَّهِ قَالَ الَّذِى يَتَخَلَّى فِى طَرِيقِ النَّاسِ أَوْ فِى ظِلِّهِمْ ‘তোমরা লা‘নতকারী দুটি কাজ থেকে দূরে থাকো। ছাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, লা‘নতের (অভিশাপ) সে কাজ দুটি কী? হে আল্লাহর রাসূল! তিনি বললেন, মানুষের (যাতায়াতের) চলাফেরার রাস্তায় অথবা তাদের (বিশ্রাম নেওয়ার) ছায়ায় প্রস্রাব পায়খানা করা’।[4]

(৪) বৃক্ষরোপণের প্রতি গুরুত্ব দেওয়া। গরমের প্রচণ্ড তাপ থেকে স্থায়ীভাবে মুক্তি পেতে চাইলে ফলপ্রসূ পদক্ষেপ হলো বৃক্ষরোপণ। পরিবেশ রক্ষাকারী গাছকাটা হচ্ছে যত্রতত্র এবং এ কারণে পৃথিবীব্যাপী দেখা দিচ্ছে অসহ্য গরম। এর জন্য বিভিন্ন সময়ে সরকারিভাবে বৃক্ষরোপণ অভিযানও চালানো হয় অথচ এই শিক্ষা অনেক আগেই আমাদের রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দিয়েছেন এবং গাছ রোপণের প্রতি নির্দেশ ও উৎসাহ প্রদান করেছেন নানাভাবে। নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,إِنْ قَامَتِ السَّاعَةُ وَفِي يَدِ أَحَدِكُمْ فَسِيلَةً، فَإِنِ اسْتَطَاعَ أَنْ لَا يَقُومَ حَتَّى يَغْرِسَهَا فَلْيَغْرِسْهَا ‘যদি ক্বিয়ামত হয়েই যায় আর এমতাবস্থায় তোমাদের কারও হাতে একটি চারা থাকে, তবে সে যদি দণ্ডায়মান হওয়ার আগেই চারাটি রোপণ করতে পারে, তাহলে সে যেন তা রোপণ করে’।[5]

(৫) পানির হেফাযত করতে হবে, অপচয় বন্ধ করতে হবে আর বিশেষভাবে পানি ও পানি সংক্রান্ত জিনিসের ছাদাক্বার প্রতি গুরুত্ব দিতে হবে। এমনিতেই সারা বছরই পানির হেফাযত করার কথা বলা হয়েছে, কিন্তু এই সময়ে যেহেতু পানির ব্যবহার তুলনামূলক বেশি হয়, তাই এর হেফাযতের প্রতি বিশেষভাবে খেয়াল রাখতে হবে।

পানি একটা আল্লাহ তাআলার বড় নেয়ামত। অতএব এই নেয়ামতের কদর করতে হবে। না হলে আল্লাহ তাআলা এই নেয়ামত থেকে বঞ্চিত করতে পারেন। তবে বঞ্চিত করার ধরন ভিন্ন ভিন্ন হতে পারে, সরাসরি বঞ্চিত না করলেও। মহান আল্লাহ বলেন, لَوْ نَشَاءُ جَعَلْنَاهُ أُجَاجًا فَلَوْلَا تَشْكُرُونَ ‘আমরা ইচ্ছে করলে তা লবণাক্ত করে দিতে পারি। তবুও কেন তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করো না?’ (আল-ওয়াক্বি‘আহ, ৫৬/৭০)। অন্যত্র আল্লাহ তাআলা বলেন,قُلْ أَرَأَيْتُمْ إِنْ أَصْبَحَ مَاؤُكُمْ غَوْرًا فَمَنْ يَأْتِيكُمْ بِمَاءٍ مَعِينٍ ‘বলুন, তোমরা আমাকে জানাও, যদি পানি ভূগর্ভে তোমাদের নাগালের বাইরে চলে যায়, তখন কে তোমাদেরকে এনে দেবে প্ৰবাহমান পানি?’ (আল-মুলক, ৬৭/৩০)

এই সময়ে আমরা মৃত পিতামাতা বা আত্মীয়স্বজনদের নামে বিভিন্ন ধরনের পানির ব্যবস্থা করে গুরুত্বপূর্ণ ছাদাক্বার নেকী অর্জন করতে পারি। নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে এক ছাহাবী জিজ্ঞেস করেন, ‘হে আল্লাহর রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! আমার মাতা ইনতিক্বাল করেছেন। আমি কি তার পক্ষ হতে ছাদাক্বা করব? তিনি বললেন, হ্যাঁ। আমি বললাম, কোন ছাদাক্বা উত্তম? তিনি বললেন, পানি পান করানো (এর ব্যবস্থা করা)’।[6] 

তবে হাদীছের আলোকে পানিকে উত্তম ছাদাক্বা বলা হলেও পরিস্থিতি হিসেবে গরীব মানুষের প্রয়োজনকে সামনে রেখে ছাদাক্বার ধরন পরিবর্তন হতে পারে। ইমাম কুরতুবী রাহিমাহুল্লাহ বলেন, ‘কতক তাবেঈ বলেছেন যে, যার গুনাহ বেশি হয়ে যাবে সে যেন পানি পান করার ব্যবস্থা করে। আল্লাহ তাআলা একটা পিপাসিত কুকুরকে পানি পান করানোর কারণে তার গুনাহ ক্ষমা করে দিয়েছেন। তাহলে একজন মুমিন বান্দাকে পান করালে কেন ক্ষমা করবেন না!’[7]

অতএব, এই সময়ে পানির ছাদাক্বার প্রতি গুরুত্ব দিতে হবে এবং যথাসম্ভব পশু-পাখির প্রতিও খেয়াল রাখা উচিত। এর মাধ্যমেও আমরা নেকী অর্জন করতে পারি। 

(৬) বৃষ্টি চেয়ে বেশি বেশি দু‘আ, ইস্তেগফার ও ছালাতুল ইস্তেসক্বা (বৃষ্টি প্রার্থনার ছালাত) পড়া উচিত। নিম্নোক্ত দু‘আগুলো পড়া উচিত। 

اَللّٰھُمَّ اسْقِنَا غَیْثًا مُّغِیْثًا مَّرِیْئًا مَّرِیْعًا نَافِعًا غَیْرَ ضَارٍّ عَاجِلًا غَیْرَ آجِلٍ.

অর্থ: ‘হে আল্লাহ! আমাদেরকে এমন বৃষ্টির পানি দান করুন, যা সাহায্যকারী, সুপেয়, উর্বরকারী; কল্যাণকর, ক্ষতিকর নয়; শীঘ্রই, বিলম্বে নয়’।[8]

اللهم اسقنا،‏‏‏‏ ‏‏‏‏اللهم اسقنا‏‏‏‏ اللهم اسقنا.

অর্থ: ‘হে আল্লাহ! আমাদের বৃষ্টি দান করুন। হে আল্লাহ! আমাদের বৃষ্টি দান করুন। হে আল্লাহ! আমাদের বৃষ্টি দান করুন’।[9]

তাছাড়া বেশি বেশি ইস্তেগফার (ক্ষমাপ্রার্থনা) করতে হবে। কারণ বৃষ্টি চাওয়ার একটা বড় মাধ্যম হলো ইস্তেগফার তথা আল্লাহ তাআলার নিকট ক্ষমা প্রার্থনা করা। মহান আল্লাহ বলেন,فَقُلْتُ اسْتَغْفِرُوا رَبَّكُمْ إِنَّهُ كَانَ غَفَّارًا - يُرْسِلِ السَّمَاءَ عَلَيْكُمْ مِدْرَارًا ‘অতঃপর বলেছি, তোমাদের রবের নিকট ক্ষমাপ্রার্থনা করো, নিশ্চয় তিনি মহাক্ষমাশীল। তিনি তোমাদের জন্য প্রচুর বৃষ্টিপাত করবেন’ (নূহ, ৭১/১০-১১)। 

অনুরূপভাবে এই সময়ে ছালাতুল ইস্তেসক্বাও (বৃষ্টি প্রার্থনার ছালাত) পড়া উচিত। হাদীছে এসেছে, আব্বাদ ইবনু তামীম তাঁর চাচা হতে বর্ণনা করেন, তিনি বলেন, নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেদিন বৃষ্টির দু‘আর উদ্দেশ্যে বের হয়েছিলেন, আমি তা দেখেছি। বর্ণনাকারী বলেন, তিনি লোকদের দিকে তাঁর পিঠ ফিরালেন এবং ক্বেবলামুখী হয়ে দু‘আ করলেন। অতঃপর তিনি তাঁর চাদর উল্টে দিলেন। আমাদের নিয়ে দু’রাকআত ছালাত আদায় করলেন। তিনি উভয় রাকআতে সশব্দে ক্বেরাআত পাঠ করেন।[10]

পরিশেষে আল্লাহ তাআলার কাছে প্রার্থনা করি, তিনি যেন আমাদের গরমের তীব্র তাপদাহ থেকে রক্ষা করেন এবং এই মৌসুম থেকে কিছু শিক্ষা গ্রহণ করার তাওফীক্ব দান করেন- আমীন!

তাওহীদুর রহমান সালাফী

 ফারেগ, আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ, বানারাস, উত্তরপ্রদেশ, ভারত;
শিক্ষক, সরল পথ অ্যাকাডেমী, মুর্শিদাবাদ, পশ্চিমবঙ্গ, ভারত।


[1]. ছহীহ বুখারী, হা/৩২৬৫।

[2]. ছহীহ মুসলিম, হা/২৮৬৪।

[3]. মুসতাদরাক হাকেম, হা/৭৭১১, ৪/৩০২; সিলসিলা ছহীহা, হা/৮৩৩।

[4]. ছহীহ মুসলিম, হা/২৬৯।

[5]. ছহীহুল জামে‘, হা/১৪২৪; সিলসিলা ছহীহা, ১/৮।

[6]. নাসাঈ, হা/৩৬৬৪, হাসান; ইবনু মাজাহ, হা/৩৬৮৪।

[7]. তাফসীরে কুরতুবী, ৭/২১৫।

[8]. আবূ দাঊদ, হা/১১৬৯, হাদীছ ছহীহ।

[9]. ছহীহ বুখারী, হা/১০১৩।

[10]. ছহীহ বুখারী, হা/১০২৫।

Magazine