উত্তর : বুরায়দা রাযিয়াল্লাহু আনহু হতে উক্ত মর্মে বর্ণিত হাদীছটি যঈফ। ইবনু হাজার আসক্বালানী রাহিমাহুল্লাহ হাদীছটিকে বাতিল বলেছেন (আলবানী, মিশকাত, হা/৬৬২-এর ৩নং টীকা দ্রষ্টব্য)। পক্ষান্তরে একই রাবী কর্তৃক বর্ণিত ছহীহ হাদীছে এসেছে, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘তোমরা মাগরিবের ছালাতের পূর্বে দুই রাকআত ছালাত আদায় করো’। ...তৃতীয়বারে তিনি বললেন, ‘যে ব্যক্তি ইচ্ছা করে’ (ছহীহ বুখারী, হা/১১৮৩ মিশকাত, হা/১১৬৫)। আনাস ইবনু মালেক রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমরা মদীনায় ছিলাম। মুয়াজ্জিন মাগরিবের ছালাতের আযান দিলে তারা তাড়াহুড়া করে স্তম্ভের নিকট গিয়ে দুই রাকআত ছালাত আদায় করতেন। এমনকি কোনো আগন্তুক মসজিদে প্রবেশ করলে অধিক সংখ্যক ছালাত আদায়কারীর কারণে তার মনে হতো যে, (ফরয) ছালাত শেষ হয়ে গেছে’ (ছহীহ মুসলিম, হা/৮৩৭)। আবদুল্লাহ ইবনু মুগাফফাল আল-মুযানী রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘প্রতি দুই আযানের মাঝখানে ছালাত আছে। তিনি কথাটি তিন বার বলেন, তৃতীয় বারে তিনি বলেন, যে তা আদায় করতে চায় তার জন্য (ছহীহ বুখারী, হা/২২৪; ছহীহ মুসলিম, হা/৮৩৭)।
প্রশ্নকারী : আহমাদ
শ্যামপুর, রাজশাহী।