উত্তর: ছালাতে রাফঊল ইয়াদাইন করা একটি গুরুত্বপূর্ণ সুন্নাত। তবে ইমাম যদি রাফঊল ইয়াদাইনের মতো একটি গুরুত্বপূর্ণ সুন্নাতের প্রতি আমল না করে, তাহলে এ ক্ষেত্রে মুক্তাদী তার অনুসরণ করতে বাধ্য নন; বরং মুক্তাদী রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সুন্নাতের অনুসরণ করত রাফঊল ইয়াদাইন করেই ছালাত সম্পন্ন করবে। কেননা রাফঊল ইয়াদাইন শরীআতের একটি গুরুত্বপূর্ণ বিধান। ইবনু উমার রযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন ছালাত শুরু করতেন, তখন দুই হাত দুই কাঁধ বরাবর উঠাতেন। অতঃপর যখন রুকূর জন্য তাকবীর বলতেন এবং রুকূ হতে মাথা উঠাতেন, তখনও অনুরূপভাবে দুই হাত উঠাতেন আর বলতেন, ‘সামি‘আল্লাহু লিমান হামিদাহ রাব্বানা লাকাল হামদ’। কিন্তু সিজদায় যেতে এরূপ করতেন না (ছহীহ বুখারী, হা/৭৩৫; ছহীহ মুসলিম, হা/৩৯০)। ছালাতে রাফঊল ইয়াদায়েনের জন্য ১০টি করে নেকী বেশি হয় (সিলসিলা ছহীহা, হা/৩২৮৬)। এটি সম্পর্কে চার খলীফাসহ প্রায় ২৫ জন ছাহাবী থেকে বর্ণিত ছহীহ হাদীছসমূহ রয়েছে। একটি হিসাব মতে রাফঊল ইয়াদাইন সম্পর্কে হাদীছের রাবী সংখ্যা আশারায়ে মুবাশশারাসহ অন্যূন ৫০ জন ছাহাবী এবং সর্বমোট ছহীহ হাদীছ ও আছারের সংখ্যা অন্যূন চার শত (ফাৎহুল বারী, ২/২৫৮ পৃ., ৭৩৭ হা/এর ব্যাখ্যা)। সুতরাং ইমাম রাফঊল ইয়াদাইন না করলেও মুক্তাদী রাফঊল ইয়াদইন করেই ছালাত আদায় করবে।
প্রশ্নকারী : সুজন মুহাম্মদ
গাইবান্ধা।