উত্তর : কুরআন ও রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম–এর ছহীহ সুন্নাহ আমাদের জন্য অনুসরনীয়। সুতরাং ইমামদের কথা কুরআন ও ছহীহ সুন্নাহ মোতাবেক হলে, তাদের কথা অবশ্যই গ্রহণীয়। আর যদি তা কুরআন ও ছহীহ সুন্নাহর বিপরীত হয় তাহলে, কুরআন ও ছহীহ সুন্নাহকেই অগ্রাধিকার দিতে হবে। আর ছহীহ সুন্নাহ দ্বারা প্রমাণিত যে, টাখনু গিরার নিচে কাপড় ঝুলিয়ে পরিধান করা যাবে না। সুতরাং মুসলিম হিসাবে সকল মতামতকে অপেক্ষা করে সু্ন্নাহকে অগ্রাধিকার দেওয়া কর্তব্য। আর ছহীহ সুন্নাহ দ্বারা প্রমাণিত হয় যে, টাখনু গিরার নিচে কাপড় ঝুলিয়ে পরা হারাম এবং শাস্তিযোগ্য অপরাধ। নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘ইযারের বা পরিধেয় বস্ত্রের যে অংশ পায়ের গোড়ালির নীচে থাকবে, সে অংশ জাহান্নামে যাবে’ (ছহীহ বুখারী, হা/৫৭৮৭; নাসাঈ, হা/৫৩৩১; মিশকাত, হা/৪৩১৪)। আবূ যার রযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, একদা নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘তিন শ্রেণির লোকের সাথে আল্লাহ তা‘আলা ক্বিয়ামতের দিন কথা বলবেন না, তাদের প্রতি দয়ার দৃষ্টি দিবেন না, তাদেরকে পবিত্র করবেন না, আর তাদের জন্য রয়েছে কঠিন আযাব’। আবূ যার রযিয়াল্লাহু আনহু এ কথা শুনার সাথে সাথে বলে উঠলেন, হে আল্লাহর রাসূল! যাদের জন্য অধঃপতন ও ধ্বংস, তারা কারা? তিনি ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ১. ‘যে লোক পরনের কাপড় পায়ের গিরার নীচে পরে, ২. যে দান করে খোটা দেয়, ৩. যে লোক নিজের মাল বেশি চালু (বিক্রয়) করার চেষ্টায় মিথ্যা কসম করে’ (ছহীহ মুসলিম, হা/১০৬; মিশকাত, হা/২৭৫৯)। আর এসব হাদীছের বাস্তবতাতেই উমার রযিয়াল্লাহু আনহু ঐ যুবককে টাখনুর ওপরে কাপড় উঠাতে বলেছিলেন।
প্রশ্নকারী : আহমেদ
ইসিবি চত্বর, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা -১২০৬।