কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (৯) : জনৈক ব্যক্তি বলেছেন, ৬১৯ খ্রিষ্টাব্দের ২৭শে রজব তারিখ মিরাজের রাত্রিতে যখন পাঁচ ওয়াক্ত ছালাত ফরয করা হয়, তখন যোহর, আছর ও এশা দুই রাকআত করে আদায়ের বিধান ছিল। পরবর্তীতে ৬২৩ খ্রিষ্টাব্দে উক্ত ছালাতকে চার রাকআতে উন্নীত করার আদেশ দেওয়া হয়। এ ঘটনার কোনো সত্যতা আছে কি?

উত্তর : হ্যাঁ, এ বিষয়ে স্পষ্ট ছহীহ হাদীছ আছে। আয়েশা রযিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, ছালাত ফরয করা হয়েছিল দুই দুই রাকআত করে। অতঃপর নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরত করলেন। তখন তা চার রাকআত করে ফরয করা হলো এবং সফরের ছালাতকে পূর্বের অবস্থায় বহাল রেখে দেওয়া হলো’ (ছহীহ বুখারী, হা/৩৯৩৫)। আয়েশা রযিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, মক্কায় ছালাত ফরয করা হয়েছিল দুই দুই রাকআত করে। অতঃপর রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরত করলেন, তখন প্রতি দুই রাকআতের সাথে দুই রাকআত বৃদ্ধি করে দিলেন, মাগরিব ব্যতীত, কারণ তা দিনের বিতর। আর ফজর ব্যতীত, কারণ এতে দীর্ঘ ক্বিরাআত করতে হয়’ (মুসনাদে আহমাদ, হা/২৬০৮৪, এই হাদীছটির সূত্র দূর্বল হলেও অর্থগতভাবে তা ছহীহ)।

প্রশ্নকারী : ফয়সাল

রামগতি, লক্ষীপুর।


Magazine