উত্তর : উক্ত মর্মে রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন বলেই তা পালন করতে হবে (আবূ দাঊদ, হা/৩৭৬; নাসাঈ, হা/৩০৪)। তার কারণ জানা যাক আর নাই যাক। প্রত্যেক মুসলিমকে এমনই আক্বীদা পোষণ করতে হবে। মুআযাহ রাহিমাহুল্লাহ হতে বর্ণিত, তিনি বলেন, আমি আয়েশা রাযিয়াল্লাহু আনহা-কে প্রশ্ন করলাম, ঋতুবতী মহিলা ছিয়াম কাযা করবে এবং ছালাত কাযা করবে না এটা কেমন কথা? আয়েশা রাযিয়াল্লাহু আনহা বললেন, যখন আমাদের এরূপ হতো, তখন আমাদেরকে কেবল ছিয়াম কাযা করার নির্দেশ দেয়া হতো, ছালাত কাযা করার নির্দেশ দেয়া হতো না (ছহীহ মুসলিম, হা/৩৩৫)। তবে এর পিছনে হিকমত হিসেবে বলা যেতে পারে যে, ছেলে শিশুর পেশাব চারিদিকে ছুটে যায়, তাই সেগুলো দূর করা কষ্টকর, তাই এখানে হালকা করা হয়েছে। পক্ষান্তরে মেয়ে শিশুর পেশাব এক জায়গাতেই পড়ে, তাই সে দূর করা তুলনামূলক সহজ। তাই সেটি ধৌত করার আদেশ করা হয়েছে। আবার ছেলে শিশুর পেশাবের চেয়ে মেয়ে শিশুর পেশাব বেশি গাঢ় ও বেশি দুর্গন্ধযুক্ত। তাই মেয়ে শিশুর পেশাব ধৌত করতে বলা হয়েছে আর ছেলে শিশুর পেশাবের ওপর পানি ছিটিয়ে দেওয়ার কথা বলা হয়েছে (হুজ্জাতুল্লাহিল বালিগাহ, ১/৩১৫)।
প্রশ্নকারী : আসাদুল হক
ময়মনসিংহ।