কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (১৭) : ১৫ শাবানের রাতকে কেন্দ্র করে জামাআত বদ্ধ হয়ে আবার একাকী বিশেষ পদ্ধতিতে ছালাত আদায় করে থাকে। ১৫ শাবান রাতে কি বিশেষ কোনো ছালাতের কথা কুরআন ও হাদীছে বর্ণিত হয়েছে?

উত্তর১৫ শাবানের রাতকে কেন্দ্র করে যে ছালাত জামাআতবদ্ধভাবে বা একাকী বিশেষ পদ্ধতিতে আদায় করা হয় তা সম্পূর্ণ বিদআত। কেননা এ রাতে ছালাত আদায় সম্পর্কে যত হাদীছ বর্ণিত হয়েছে তার সবটাই জাল। আর দলিল-প্রমাণ ছাড়া ছওয়াবের নিয়্যতে কোনো ইবাদত করার নামই বিদআত। আয়েশা রযিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি আমাদের এ দ্বীনে এমন কিছু উদ্ভাবন করল যা দ্বীনের মধ্যে নাই, তা প্রত্যাখ্যাত (ছহীহ বুখারী, হা/২৬৯৭; ছহীহ মুসলিম, হা/১৭১৮)। আর কোনো দিন বা রাত নির্দিষ্ট করে ছালাত ও ছিয়াম পালন করা রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেন। আবূ হুরায়রা রযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা রাতসমূহের মধ্য থেকে জুমআর রাতকে নফল ছালাতের জন্য নির্ধারণ করো না, আর দিনসমূহের মধ্য থেকে জুমআর দিনকে ছিয়াম পালনের জন্য নির্ধারন করো না। তবে জুমআর দিন যদি সেই ছিয়ামের দিন হয় যা সে পূর্বে থেকে পালনে অভ্যস্ত তাহলে সেটা ভিন্ন কথা’ (ছহীহ মুসলিম, হা/১১৪৪)। নির্দিষ্ট দিনকে কেন্দ্র করে যদি কোনো ইবাদত জায়েয হতো তাহলে জুমআর দিন ও রাত এ ক্ষেত্রে অগ্রাধিকার পেত। যেহেতু নির্দিষ্ট করে জুমআর দিন ও রাতে ছিয়াম পালন ও ছালাত আদায় নিষিদ্ধ, সেহেতু অন্য দিন তো আরো কঠিনভাবে নিষিদ্ধ হওয়ার দাবি রাখে। সুতরাং ১৫ শাবানের রাতে ছালাত আদায় করা শরীআত বিরোধী কাজ ও বিদআত।

প্রশ্নকারী : নূরুজ্জামান

ঢাকা।

 

Magazine