উত্তর : ঘুষ সম্পূর্ণরূপে হারাম এবং অভিশপ্ত বিষয়। জাবের রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অভিশাপ করেছেন, সুদ গ্রহীতার উপর, সুদদাতার উপর, এর লেখকের উপর ও উহার সাক্ষীদ্বয়ের উপর এবং বলেছেন এরা সকলেই সমান (ছহীহ মুসলিম, হা/৪১৭৭; মিশকাত, হা/২৮০৭)। কোনো ব্যক্তি যোগ্য হিসাবে নির্বাচিত হওয়া সত্ত্বেও যদি ঘূষ ছাড়া চাকুরি না হয়; তাহলে সে ব্যক্তি তার প্রাপ্য অধিকার পাওয়ার জন্য ঘূষ দিয়ে চাকুরি নিতে পারে। সে ক্ষেত্রে ঘূষ গ্রহিতা ব্যক্তি বা কোম্পানী পাপী হবে। এমন ব্যক্তির চাকুরি দ্বারা উপার্জিত বেতন/অর্থ বৈধ হবে (লাজনা দায়েমা, ফাতাওয়া-৭২২৬৮)। পক্ষান্তরে যদি কোনো ব্যক্তি অযোগ্য হিসাবে নির্বাচিত হওয়া সত্ত্বেও ঘূষের বলে চাকুরি নেয়। তাহলে তা ধোকা হবে এবং এই চাকুরি দ্বারা উপার্জিত বেতন/অর্থ হারাম হবে এবং যোগ্য ব্যক্তির হক্ব নষ্টের জন্য কাবীরা গুনাহ হবে। এই অবস্থায় হারাম থেকে বাঁচার জন্য সেই চাকুরি ছেড়ে দিতে হবে।
প্রশ্নকারী : মাসুদ রানা
চাঁপাইনবাবগঞ্জ।