উত্তর : মহিলাগণ পর্দাসহ পুরুষদের সাথে ঈদগাহে ঈদের ছালাত আদায় করবে এটিই শরীআতের নির্দেশ। উম্মু আত্বিয়্যা রযিয়াল্লাহু আনহা কর্তৃক বর্ণিত, তিনি বলেন, দুই ঈদের দিনে ঋতুবতী ও পর্দানশীন মহিলাদেরকে মুসলিমদের জামা’আতে ও দু‘আয় অংশ নিতে বের করে নেওয়ার জন্য আমাদেরকে নির্দেশ দেয়া হলো। তবে ঋতুবতীগণ যেন ছালাতের জায়গা হতে একপাশে সরে বসেন। একজন মহিলা জিজ্ঞেস করল, হে আল্লাহর রসূল! আমাদের কারো কারো (শরীর ঢাকার জন্য) বড় চাদর নেই। তিনি বললেন, ‘তাঁর বান্ধবী তাঁকে আপন চাদর প্রদান করবে’ (ছহীহ বুখারী, হা/ ৩৫১; মিশকাত, হা /১৪৩১)। অত্র হাদীছে ঋতুবতী নারীদেরকেও ঈদগাহে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যা নারীদের ঈদগাহে উপস্থিত হওয়ার গুরুত্বও প্রমাণ করে। কোনো কারণে ঈদগাহে যেতে না পারলে প্রথম রাকআতে ৭ এবং দ্বিতীয় রাকআতে ৫ মোট বারো তাকবীরে দুই রাকআত ছালাত বাড়িতে আদায় করে নিবে (মির‘আতুল মাফাতীহ, ৫/৬৫ পৃ.)। গ্রামের সকল মহিলাগণ একত্র হয়ে এক জায়গায় ঈদের ছালাত আদায় করার যে প্রথা সমাজে চালু আছে তা কোনো ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত নয়। সুতরাং তা বিদআত (ফাতাওয়া নূর আলাদ-দারব ইবনু উছাইমীন, ৮/১৮৯ পৃ.)।
প্রশ্নকারী : নিজাম উদ্দিন
চট্রগ্রাম।