উত্তর : সেচ্ছায় যদি কোনো হিন্দু মসজিদে দান করে তাহলে তার দান গ্রহণ করা যাবে। আবু হুরায়রা রযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘নিশ্চয় আল্লাহ পবিত্র, পবিত্র বস্তু ব্যতীত তিনি কোনো কিছু কবুল করেন না’ (মুসলিম, হা/১০১৫; মিশকাত, হা/২৭৬০)। এই হাদীছ দ্বারা প্রমাণিত হয় যে, অবৈধ সম্পদ দ্বারা মসজিদ নির্মাণ করা জায়েয নয়। কারণ মসজিদ আল্লাহর জন্য (আল-জিন, ৭২/১৮)। এক্ষেত্রে প্রশ্ন হলো, অমুসলিমদের সম্পদ বৈধ নাকি অবৈধ? একাধিক ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত হয় যে, অমুসলিমদের সম্পদ বৈধ। যেমন আনাস রযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জনৈক মুশরিক একটি রেশমী জুব্বা উপহার দিয়েছিলেন (বুখারী, ১/৩৫৬, মুশরিকদের উপঢৌকন অধ্যায়)। রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইয়াহূদীদের বাড়িতে দাওয়াত খেয়েছিলেন (ছহীহ বুখারী, হা/২৬১৭)। একদা রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদল নওমুসলিম খ্রিষ্টানকে তাদের পূর্বের গীর্জার স্থানকে মসজিদে পরিণত করার নির্দেশ দেন এবং সেখানে ছালাত আদায় করতে বলেন (নাসাঈ, হা/৭০১; মিশকাত, হা/৭১৬)। ইবনু আব্বাস রযিয়াল্লাহু আনহু মূর্তিমুক্ত গীর্জায় ছালাত আদায় করতেন (বুখারী, ১ম খণ্ড, পৃষ্ঠা ৬২)। সুতরাং উল্লেখিত বর্ণনাগুলো দ্বারা প্রমাণিত হয় যে, হিন্দুর সম্পদ মসজিদে লাগানো যায়।
মোঃ রবিউল ইসলাম
লালপুর, নাটোর।