কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (২২) : জানাযা পড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি যোগ্য কে? মৃতের আত্মীয়স্বজন, না-কিএলাকার ইমাম? একজন আলেম বলেছেন, মসজিদের ইমামই বেশি হক্বদার। তারকথা কি ঠিক?

উত্তর : অছীয়তকৃত ব্যক্তি মৃতব্যক্তির জানাযা পড়ানোর বেশী হক্বদার। তারপর আমীর বা তার প্রতিনিধি বা মসজিদের ইমাম মৃতব্যক্তির জানাযা পড়ানোর ক্ষেত্রে বেশী হক্বদার (আল মুগনী, ৩/৪০৭)। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তির নিজস্ব প্রভাবাধীন এলাকায় ইমামতি করবে না কিংবা তার অনুমতি ছাড়া তার বাড়িতে তার বিছানায় বসবে না’ (ছহীহ মুসলিম, হা/৬৭৩)। হাসান ইবনু আলী রযিয়াল্লাহু আনহু মৃত্যুবরণ করলে হুসাইন ইবনু আলী রযিয়াল্লাহু আনহু মদীনার আমীর সাঈদ ইবনুল আসকে হাসান রযিয়াল্লাহু আনহু-এর জানাযার ইমামতি করার জন্য বললেন। তারপর হুসাইন রযিয়াল্লাহু আনহু বললেন, এটি যদি সুন্নাত না হতো, তাহলে কখনোই আমি পিছনে থাকতাম না (মুসতাদরাক হাকেম, হা/৪৭৯৯)। এই বিষয়ে এর চেয়ে বড় দলীল আর নেই। কেননা হাসান রযিয়াল্লাহু আনহু-এর জানাযাতে অনেক ছাহাবী উপস্থিত ছিলেন (আত-তালখীছুল হাবীর লি ইবনু হাজার, ২/২৮৮)। আর যেহেতু জানাযার ছালাত জামাআতের সাথে আদায় করতে হয়, তাই অন্যান্য ছালাতের মতো এই ছালাতের ইমামতি করাতে ইমামই বেশী হক্বদার (আল মুগনী, ৩/৪০৭)।

প্রশ্নকারী : মো. আহসানুল্লাহ

মহাদেবপুর, নওগাঁ।


Magazine