কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা
বুধবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৫
মূলপাতা
যোগাযোগ
সম্পাদনা পরিষদ
বিভাগসমূহ
সম্পাদকীয়
শুভেচ্ছা বাণী
সাক্ষাৎকার
প্রবন্ধ
আরাফার খুৎবা
বিশেষ নিবন্ধ
হারামাইনের মিম্বার থেকে
ঈদুল ফিতরের খুৎবা
আরও
বিষয়সমূহ
পিতা-মাতার প্রতি সদাচরণ
ভালোবাসা
পোষাক-পরিচ্ছদ
তাক্বলীদের বিধান
আয়াত ও হাদীছের ব্যাখ্যা
আক্বীদা বা বিশ্বাস
ইতিহাসের পাতা থেকে
যিকির-আযকার
আরও
লেখকগণ
আব্দুর রাযযাক বিন ইউসুফ
মুহাম্মদ মুস্তফা কামাল
আব্দুল আলীম ইবনে কাওছার মাদানী
আব্দুল্লাহ বিন আব্দুর রাযযাক
ড. মোহাম্মদ হেদায়াত উল্লাহ
ড. আব্দুল্লাহিল কাফী মাদানী
আব্দুল বারী বিন সোলায়মান
শায়খ মাহবূবুর রহমান মাদানী
আরও
সকল সংখ্যা
সাওয়াল জওয়াব
প্রশ্ন করুন
গ্রাহক/এজেন্ট নিবন্ধন
প্রশ্ন (৪৭): ফেরাউন, নমরুদের মৃত্যুর পর ৪০ দিন বৃষ্টি হয়েছিল, যার ফলে জমি উর্বর হয়েছিল। এ কথা কি সঠিক?
উত্তর:
এরকম কোনো বর্ণনা কুরআন-হাদীছে পাওয়া যায় না। এটি একটি বানোয়াট ভিত্তিহীন কথা।
প্রশ্নকার : তানভীর হাসান রায়হান
অক্সিজেন, চট্টগ্রাম।
সাওয়াল জওয়াব
আয়াত ও হাদীছের ব্যাখ্যা
সূরা আল-ফাতিহার তাফসীর (শেষ পর্ব)
প্রশ্ন (৪৬): ‘আল্লাহকে স্মরণ করো প্রত্যেক পাথর ও গাছের নিকট’ (সিলসিলা ছহীহা, হা/৩৩২০; আদর্শ পুরুষ, পৃ. ৩৩)-এর ব্যাখ্যা কী?
প্রশ্ন (৪৭): ফেরাউন, নমরুদের মৃত্যুর পর ৪০ দিন বৃষ্টি হয়েছিল, যার ফলে জমি উর্বর হয়েছিল। এ কথা কি সঠিক?
প্রশ্ন (৪৮): ‘কোনো পুরুষ যদি কোনো নারীকে দুনিয়াতে ভালোবাসে, কিন্তু তাকে বিবাহ করতে না পারে, তারপর তার মোহরানা পরিমাণ দান করে দিয়ে আল্লাহর কাছে তাকে আখেরাতের জন্য স্ত্রী হিসেবে চায়; তাহলে আল্লাহর কাছে সে এটা পেয়ে যাবে আশা করা যায়’ (আল-ফাতাওয়া আল-কুবরা, ৫/৪৬১)-শরীআতে এর কোনো ভিত্তি আছে কি?
প্রশ্ন (৪৯): নতুন কবরে ৪০ দিন বাতি জ্বালিয়ে রাখলে কি কোনো ছওয়াব হবে নাকি গুনাহ হবে? জানতে চাই।
প্রশ্ন (৫০): কেউ যদি ওয়াদা দিয়ে ওয়াদা খেলাফ করে, তাহলে তার কাফফরা কী?
আক্বীদা বা বিশ্বাস
প্রশ্ন (১): অন্তরকে শয়তান এর ওয়াসওয়াসা থেকে মুক্ত রাখার উপায় কী?
প্রশ্ন (২): জনৈক মুফতী বলেছেন, আল্লাহ আরশের উপরে রয়েছেন এই আক্বীদা নাকি ভুল আক্বীদা। তার আক্বীদা হলো আল্লাহ আরশ সৃষ্টির পূর্বে যেখানে ছিলেন এখনো সেখানে আছেন। এই আক্বীদা রাখা কি ঠিক?
প্রশ্ন (৩): মৃত্যুর পর মানুষের আত্মা কোথায় থাকে? ভালো-খারাপ সব আত্মা কি এক জায়গায় থাকে?
প্রশ্ন (৪): খলীফা নির্বাচনের প্রক্রিয়া কী? কারা খলীফা নির্বাচন করবে?
প্রশ্ন (৫): সন্তানের কোনো কিছু হলে পিতামাতা দূর থেকে বুঝতে পারে। এটার কোনো প্রমাণ আছে কি?
জায়েয-নাজায়েয
প্রশ্ন (২৭): জন্মদিনে কেউ যদি কিছু উপহার দেয়, সেটা কী করব?
প্রশ্ন (২৮): মসজিদে বিভিন্ন সময় ফকির-মিসকীন ও বিপদগ্রস্ত লোক ইমাম ছাহেবকে এসে মুছল্লীদেরকে আর্থিক সাহায্য করার জন্য বলার অনুরোধ করে। ইমাম ছাহেব না বললে সে নিজেই সালাম ফেরানোর পর দাঁড়িয়ে উচ্চৈঃস্বরে সাহায্যের কথা বলে। এমতাবস্থায় ইমাম ছাহেব, মসজিদ কমিটি ও মুছল্লীদের করণীয় কী?
প্রশ্ন (২৯): মহিলারা তাদের পিতামাতার কবরে গিয়ে কবরের পাশে দাঁড়িয়ে দু‘আ করতে পারবে কি?
প্রশ্ন (৩০): আমাদের গ্রামে অনেক পুরাতন একটি মসজিদ আছে। যার অবস্থা অনেক জরাজীর্ণ। এমতাবস্থায় আমরা অন্য একটি স্থানে নতুন একটি মসজিদ তৈরির পরিকল্পনা করছি। এখন পুরাতন এই মসজিদের স্থানে অন্য কিছু করা যাবে নাকি জায়গাটি ফাঁকা রাখতে হবে?
প্রশ্ন (৩১): মূর্তির কিছু অংশবিশিষ্ট সোনার গহনা নির্মাণের ক্ষেত্রে কোনো কারিগর মূর্তির অংশটুকু বাদ দিয়ে গহনার বাকি অংশের কাজ করতে পারবে কি?
প্রশ্ন (৩২): এলাকার ঈদগাহ মাঠে অবসর সময়ে খেলাধুলা (ক্রিকেট/ফুটবল) করা যাবে কি?
প্রশ্ন (৩৩): আরবী হরফ লেখা কাপড়ের তৈরি চার্ট বা আরবী লেখা কাগজ আগুনে পোড়ানো যাবে কি?
প্রশ্ন (৩৪): মেসেঞ্জার বা অনলাইনে কারো সাথে কথা বলা শেষ হলে, বৈঠক ভঙ্গের দু‘আ পড়া যাবে কি?
প্রশ্ন (৩৫): মুসাফাহা করে হাতে এবং কপালে চুমু দেওয়া যাবে কি?
প্রশ্ন (৩৬): অভিনয় করে শিক্ষণীয় নাটক করা কি জায়েয?
প্রশ্ন (৩৭): আমরা জানি যে যোগ-ব্যায়াম হিন্দুদের থেকে এসেছে। এই যোগ-ব্যায়ামের মধ্যে এক প্রকার আসন রয়েছে যেটাকে সূর্য নমস্কার বলা হয়। হিন্দুরা এর মাধ্যমে সূর্যের উপাসনা করে আর আমাদের দেশে সমস্ত সামরিক এবং আধা-সামরিক বাহিনীতে যোগ-ব্যায়াম করানো হয়; কিন্তু হিন্দুরা যখন এর মাধ্যমে সূর্যের উপাসনা করে, তখন কিছু কুফরী বাক্য বা মন্ত্র পাঠ করে। কিন্তু আমাদের চাকরির ক্ষেত্রে সেই মন্ত্রগুলো পাঠ করা হয় না। মেডিটেশন নামে কিছু কুফরী বাক্য পাঠ করা হয় আর মুসলিমরা এই চাকরিতে যুক্ত রয়েছে, তারা সেই কুফরী বাক্যগুলো কখনো পাঠ করে না; কিন্তু তাদের সেখানে অবস্থান করতে হয়। মুসলিমদের জন্য কি যোগ শুধুমাত্র শরীরচর্চার জন্য বাধ্য হয়ে করা যাবে নাকি মুসলিমরা এতে অংশগ্রহণ করলে মুশরিক হিসেবে গণ্য হবে?
প্রশ্ন (৩৮): আমাদের এলাকার সমিতি থেকে মানুষকে গরু কিনে দেওয়া হয়, যা পরবর্তীতে কিস্তিতে আদায় করা হয়। এটা কি সূদ বা শরীআতের মানদণ্ডে এটা কেমন পাপ? এটা কি জায়েয?
তাহারাত-পবিত্রতা
প্রশ্ন (৭): আমার দাড়ি খুব ঘন। ওযূর সময় ভেতরের চামড়া পর্যন্ত কি পানি দিয়ে ধৌত করতে হবে? নাকি দাড়ির উপরের অংশে ধৌত করলেই হবে?
প্রশ্ন (৮) : স্ত্রী হায়েয অবস্থায় তার মৃত স্বামীকে গোসল করাতে পারে কি?
প্রশ্ন (৯): পাখির পায়খানা কাপড়ে লাগলে তা পরিধান করে ছালাত আদায় করা যাবে কি?
প্রশ্ন (১০): ছালাতে পায়ে পা, কাঁধে কাঁধ লাগিয়ে দাঁড়াতে হয়, কিন্তু আমরা জানাযা ছালাতে পায়ে পা, কাঁধে কাঁধ না লাগিয়ে ফাঁকা হয়ে দাঁড়াই। এ ব্যাপারে দলীলভিত্তিক জবাব চাই।
ইবাদত- ছালাত
প্রশ্ন (১১): মেয়েরা কি তাদের চুল গুটিয়ে থুতনি খোলা রেখে ছালাত আদায় করতে পারবে?
প্রশ্ন (১২): আমি যে মসজিদে ছালাত আদায় করি সে মসজিদে ইমাম ছাহেব যে জায়গায় দাঁড়ান ঠিক কেবলার সামনে রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কবরের সবুজ গম্বুজটির ছবি বড় করে লাগানো আছে। আমাদের ছালাত হবে কি?
প্রশ্ন (১৩): মুসলিমদের প্রথম কিবলা কোনটি?
প্রশ্ন (১৪): আমার মা মারা গেছে। তিনি অসুস্থ থাকায় ঠিকমতো ছালাত আদায় করতে পারেননি। তাই আমার মায়ের জন্য আমার করণীয় কী? আমি কি তার ছালাত পড়ে দিতে পারব?
প্রশ্ন (১৫): অচেনা এলাকায় মসজিদে ব্যাগ হারিয়ে যেতে পারে এমন আশঙ্কা করছি। এমতাবস্থায় কি কাঁধে ব্যাগ বহন করে ছালাত আদায় করা যাবে?
প্রশ্ন (১৭): সাহু সাজদাতে কি কোনো দু‘আ আছে বা সাহু সাজদা থেকে উঠে কোনো দু‘আ আছে কি?
প্রশ্ন (১৮): আমার প্রশ্নটি হলো, আমি শুনেছি বায়তুল্লাহয় ছালাতের কোনো নিষিদ্ধ সময় নেই। হাদীছটি কি বিশুদ্ধ?
প্রশ্ন (১৯): আমাদের এখানে এক মুছল্লীর ধারণা, শীতের দিনে শরীরে চাদর দুই ভাঁজে পরলে ছালাত হবে না? একথা কতটুকু সঠিক?
প্রশ্ন (২০): এখন বাজারে তো পুতুল অথবা হাঁস, মুরগি, পশু, পাখি অবয়বের বিভিন্ন খেলনা পাওয়া যায়। এগুলো কেনা যাবে কি এবং এইগুলো ঘরে রাখলে ছালাত হবে কি?
দান-ছাদাক্বা, ফিতরা ও যাকাত
প্রশ্ন (২১): একটি কোম্পানির কাছ থেকে £80 মূল্যের একটি গিফট ভাউচার বা একটি উপহার কার্ড কেনা কি জায়েয হবে, যার মূল্য তাদের দোকানে বা দোকানের একটি গ্রুপে £100? এই ধরনের ভাউচারের উপর কি যাকাত ওয়াজিব?
প্রশ্ন (২২): লিজের টাকা বাদ দিয়ে নাকি লিজের টাকাসহ সম্পূর্ণ উৎপাদিত ফসলের উশর দিতে হবে?
প্রশ্ন (২৩): ফরয হজ্জের আগে কি উমরা পালন করা যাবে? অনেকে বলে, ফরয হজ্জের আগে উমরা পালন করা যায় না।
প্রশ্ন (২৪): মসজিদের পাশে খ্রিষ্টানদের পরিচালিত মানবিক এনজিও ‘ওয়ার্ল্ড ভিশন’ সংস্থা একটি পানির ট্যাংক স্থাপন করেছে। এর পানি দিয়ে ওযূ করা যাবে কি না?
প্রশ্ন (২৫): কোনো ছেলের বয়স ২৪ বছর। বয়স অনুযায়ী তার বিয়ে করা খুব প্রয়োজন। কিন্তু তার ঘরবাড়ি জায়গা কিছু নেই। এ অবস্থায় সে কি বিয়ে করতে পারবে?
প্রশ্ন (২৬): আমার কাছে এক ব্যক্তি কিছু টাকা গোপনে রেখে যায়, তিনি মারা গেছেন। এখন এই টাকা যদি আমি তাদের সন্তানদের কাছে দিতে যাই, তাহলে অনেক ঝামেলা তৈরি হবে। এখন আমি এই টাকাগুলো কি মৃতের পক্ষ থেকে মৃতের নামে দান করতে পারি? আমার কী করা উচিত?
বিধি-বিধান
প্রশ্ন (১৬): এমনিতেই গাছ থেকে পড়ে থাকা কোনো ফল খাওয়া জায়েয হবে কি?
পারিবারিক বিধান -বিবাহ ও তালাক
প্রশ্ন (৪১): আমি অলী ছাড়া বিয়ে করেছি। পরে জানতে পারলাম যে, অলী ছাড়া বিয়ে বাতিল। পরবর্তীতে তিনবারে মেয়েকে তিন তালাক প্রদান করেছি। এখন কি মেয়েটাকে আমার মোহর দেওয়া লাগবে?
প্রশ্ন (৪২): মেয়ে ফোনে কবুল বলে আর ছেলে মেয়ের ৩ জন বন্ধুর সামনে কাজী বা ইমাম ছাড়াই কবুল বলে। দেনমোহর, মেয়ের বাবার অনুমতি কিছুই ছিল না। তারা একসাথে থাকেনি আর ছেলের নিয়্যতও ছিল না বিয়ে করার। কিছুদিন পরে ছেলে সম্পর্ক শেষ করে এইটা বলে যে, তার সাথে থাকা সম্ভব নয়, তাদের সব শেষ, বিয়েটা ভুয়া ছিল। মেয়ের পরে বিয়ে হয় একদম শরীআহ মেনে। মেয়ের বাবা বিয়ে দেয়। কিন্তু ওই ছেলের সাথে মেয়ে আর তার স্বামী যোগাযোগ করলে সে বলে যে তালাক কোনোভাবেই দিবে না। কারণ কোনো বিয়েই হয়নি। তার স্বামী যেন সুখে তার সাথে সংসার করে। এখন তালাক না নেওয়ায় মেয়ের পরের বিয়ে কি বৈধ হয়েছে?
প্রশ্ন (৪৩): আমার স্ত্রী ও আমি দুজনেই থ্যালাসেমিয়া বাহক, আমাদের একটা ছেলে আছে থ্যালাসেমিয়া পেশেন্ট। এখন বাচ্চা নিতে গেলে ডাক্তার বলছে, তিন মাসে পরীক্ষা করে থ্যালাসেমিয়া থাকলে বাচ্চা নষ্ট করতে হবে। এখন আমরা বাচ্চা নিলে কীভাবে নেব? বাচ্চা নষ্ট করা যাবে কি?
প্রশ্ন (৪৪): চাচাতো ভাইয়ের মেয়েকে বিবাহ করা যাবে কি?
প্রশ্ন (৪৫): কোনো নিঃসন্তান মহিলার সম্পদের ওয়ারিছ হবেন কারা?
হালাল-হারাম
প্রশ্ন (৩৯): Foreign Exchange বা সংক্ষেপে Forex Trading কি হালাল নাকি হারাম? যেহেতু এখানে ইসলামী, অনৈসলামী দুই বিষয়ই আছে এবং অনেকে এটাকে হারাম বলেছেন।
প্রশ্ন (৪০): মানতকৃত পশুর গোশত, যার সুস্থতা অথবা বিপদমুক্তির জন্য মানত করা হয়েছে; তিনি এবং তার আত্মীয়-স্বজনরা তা খেতে পারবে কি?