কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (১৭) : নিছফে শা’বানের ফযিলত মর্মে বর্ণিত হাদীছের বিশুদ্ধ তাহক্বীক জানতে চাই।

উত্তর : নিসফে শা‘বান সম্পর্কে যত হাদীছ বর্ণিত হয়েছে তার কোনোটি হয়তো জাল না হয় জঈফ। যেমন এ প্রসঙ্গে একটি হাদীছ হলো, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যখন শা‘বানের মধ্যরাত হবে তখন তোমরা রাতে ছালাত আদায় করো এবং দিনে ছিয়াম রাখো… (মিশকাত, হা/১৩০৮; ইবনু মাজাহ, হা/১৩৮৮)। এই হাদীছটি মাওযূ। এ হাদীছের সনদে ‘ইবনু আবি সাবরাহ’ নামে একজন রাবি আছে। তার ব্যাপারে ইমামদের মাঝে সমালোচনা রয়েছে। ইবনু হিব্বান বলেন, তার বর্ণিত হাদীছ দ্বারা দলীল গ্রহণ করা যাবে না (তাহযীবুল কামাল, ৪/৪৮৯)। ইমাম আহমাদ ইবনু হাম্বাল তার পিতা থেকে বর্ণনা করে বলেন, ইবনু আবি সাবরাহ হাদীছ যাল করতো (তাহযীবুল কামাল, ৩৩/১০২)। সুতরাং এ রাতে কুরআন তেলাওয়াত ও বিশেষ কোনো ছালাত নেই। আর যে সকল উলামায়ে কেরাম এ রাতের ফজিলত সম্পর্কে বর্ণনা দিয়ে থাকেন তাদের এ বর্ণনা ছহীহ নয়, বরং যঈফ।

-নাজমুল ইসলাম

ঢাকা।


Magazine