উত্তর : মসজিদ ও কবর পাশাপাশি হলে এবং মাঝে কোনো দেয়াল না থাকলে সেই মসজিদে ছালাত আদায় করা যাবে না। কেননা হাদীছে কবরের দিকে, কবরের ওপরে ও কবরের পাশে মুখ করে ছালাত আদায় করতে নিষেধ করা হয়েছে। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা কবরের দিকে মুখ করে ছালাত আদায় করো না এবং কবরের ওপর বসো না’ (ছহীহ মুসলিম, হা/৯৭২)। আবূ সাঈদ খুদরী রযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেন কবরের উপর ঘর নির্মাণ করতে কিংবা তার উপর বসতে অথবা তার উপর ছালাত আদায় করতে (মুসনাদে আবী ইয়ালা, হা/১০২০; তাহযীরুস সাজিদ, পৃ. ২৯; সনদ ছহীহ; হায়ছামী রহিমাহুল্লাহ বলেন, এর বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য)। ইবনু আব্বাস রযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা কবরের দিকে মুখ করে ছালাত আদায় করো না কিংবা কবরের উপর ছালাত আদায় করো না’ (ত্ববারানী, আল মু‘জামুল কাবীর, হা/১২০৫১; তাহযীরুস সাজিদ, পৃ. ২৯)। আমর ইবনু দীনার থেকে বর্ণিত, তাকে কবরের মাঝে ছালাত আদায় সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমার কাছে উল্লেখ করা হয়েছে যে, নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘বনু ইসরাঈলের লোকেরা তাদের নবীদের কবরকে মসজিদ বানিয়ে ফেলেছিল। ফলে আল্লাহ তাদের অভিশাপ করেন’ (মুছান্নাফে আব্দুর রাযযাক, হা/১৫৯১; তাহযীরুস সাজিদ, পৃষ্ঠা ২৯)। নাফে ইবনু যুবায়ের বলেন, কবরের মাঝে ছালাত আদায় করা থেকে নিষেধ করা হতো (মুছান্নাফে আব্দুর রাযযাক, হা/১৫৯০)। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেছেন, ‘তোমাদের পূর্বের যুগের লোকেরা তাদের নবী ও নেককার লোকদের কবরসমূহকে মসজিদ (সিজদার স্থান) হিসেবে গ্রহণ করত। সাবধান! তোমরা কবরসমূহকে সিজদার স্থান বানাবে না। আমি এরূপ করতে তোমাদেরকে নিষেধ করে যাচ্ছি’ (ছহীহ মুসলিম, হা/৫৩২)। কিন্তু সেই কবরকে যদি মসজিদ থেকে আলাদা করা হয়, তাহলে সেই মসজিদে ছালাত আদায় করতে কোনো বাধা নেই।
প্রশ্নকারী : নাম প্রকাশে অনিচ্ছুক।