কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (১) : মাতুরিদের আক্বীদা সম্পর্কে জানত চাই।

উত্তরমাতুরিদী একটি বিদআতী ফিরকা। এদরকে আবূ মানছুর আল মাতুরিদীর দিকে সম্পৃক্ত করা হয়ে থাকে। মূলত জাহমিয়্যাহ ও মুতাযিলা ফের্কাদ্বয়ের দার্শনিক আকীদার বিরোধিতা করা জন্য এবং যুক্তিভিত্তিক ব্যাখ্যার মাধ্যমে দীনের আকীদা প্রতিষ্ঠা করার জন্যই এই ফের্কার উৎপত্তি। এদের আকীদার সাথে আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের আকীদার অনেক পার্থক্য রয়েছে। মাতুরিদীদের নিকটে ঈমান হলো, শুধু অন্তরের বিশ্বাসের নাম, আর এরা বিশ্বাস করে যে, ঈমানের কোন কম বেশী হয় না। অথচ আহলুস সুন্নাহ বিশ্বাস করে যে, ঈমান হলো, অন্তরে বিশ্বাস, মুখে স্বীকৃতি ও অঙ্গ প্রতঙ্গ দিয়ে আমল করার নাম। আর ঈমানের কম বেশী হয় (আল ফাতহ, ৪৮/৪, আল আনফাল, ৮/২, মুহাম্মাদ, ৪৭/১৭), সকলের ঈমান সমান নয়। তারা আল্লাহর আরশে সমুন্নত হওয়াকে যুক্তি দিয়ে অস্বীকার করে, অথচ আল্লাহ তাআলা পবিত্র কুরআনে অনেক আয়াতে বলেছেন যে, তিনি আরশের ওপরে (আল আরাফ, ৭/৫৪, ত্ব-হা, ২০/৫)। আহলুস সুন্নাহ ওয়াল জামাআত কোন ধরনের ব্যাখ্যা ছাড়াই তারা বিশ্বাস করে যে, আল্লাহ তাআলা আরশের ওপরে সমুন্নত। আবার তারা আল্লাহ তাআলা কথা বলাকে অস্বীকার করে এবং এর পেছনে বিভিন্ন ধরনের যুক্তি দাড় করায়। অথচ আল্লাহ তাআলা তার কথা বলার বিষয়টি পবিত্র কুরাআনে উল্লেখ করেছেন (আন নিসা, ৪/১৬৪)। এছাড়াও তাদের অনেক ভ্রান্ত আকীদা রয়েছে।

প্রশ্নকারী :  শাহাদত 

আত্রাই, নওগাঁ।


Magazine