উত্তর: আমরা মৃত মানুষকে যে কবরে দাফন করি তাকে শুধু কবর বলা হয় বিষয়টি এমন নয়। বরং কবর দ্বারা ‘আলামুল বারযাখ’ তথা আত্মার জগতকে বুঝানো হয়। আর আলামুল বারয ...
উত্তর: আমরা মৃত মানুষকে যে কবরে দাফন করি তাকে শুধু কবর বলা হয় বিষয়টি এমন নয়। বরং কবর দ্বারা ‘আলামুল বারযাখ’ তথা আত্মার জগতকে বুঝানো হয়। আর আলামুল বারয ...
উত্তর: জানাযার ছালাত চার তাকবীরের মাধ্যমে সমাপ্ত হয়। যার প্রত্যেক তাকবীরের পর হাত উত্তোলন করতে হবে। ইবনু উমার রযিয়াল্লাহু আনহুমা থেকে বর্ণিত, তিনি বলে ...
উত্তর: দাফনে পারদর্শী ব্যক্তিই লাশ কবরস্থ করার দায়িত্ব পালন করবে। এক্ষেত্রে মাহরাম আর গায়রে মাহরাম বিবেচ্য নয়। আনাস ইবনু মালেক রযিয়াল্লাহু আনহু হ ...
উত্তর: পথিক ক্ষুধার্ত হলে তার জন্য বাগানের গাছে থাকা ফল কিংবা নিচে পড়ে থাকা ফল খাওয়া জায়েয। তবে শর্ত হলো, তিনবার উচ্চ কণ্ঠে বাগান মালিককে ডাক দিত ...
উত্তর: বেগানা নারী-পুরুষের অবাধ মেলামেশার একটি ক্ষেত্র হচ্ছে সহশিক্ষা ব্যবস্থা। আর নারী-পুরুষের অবাধ মেলামেশা শরীআতে সম্পূর্ণভাবে নিষিদ্ধ। বরং এক্ষেত্ ...
উত্তর: নারীদের জন্য মাহরাম ব্যতীত একদিন-একরাতের বেশি দূরত্বে সফর করা হারাম। আবূ হুরায়রা রযিয়াল্লাহু আনহু বলেন, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ব ...
উত্তর: হালাল হবে। যদি তা আপেল, আঙুর ইত্যাদি হালাল ফলমূল থেকে প্রস্তুতকৃত হয়। আর ভিনেগার বা সিরকায় ব্যবহারিত উপাদানগুলো মদের পর্যায়ভুক্ত নয়। রাসূল ছাল্ ...
উত্তর: না, খাওয়া যাবে না। কেননা কোনো হালাল প্রাণী বা পাখি খাওয়া হালাল হওয়ার জন্য বিসমিল্লাহ বলে যবেহ করা শর্ত। মহান আল্লাহ বলেন, ‘তোমরা খাও যবেহকৃ ...
উত্তর: পানি পান করার সময় গোঁফ ভিজে গেলে সেই পানি পান করা হারাম একথা দলীল দ্বারা সাব্যস্ত নয়। কেননা, শরীআতের মূলনীতি হলো কোনো কিছু হারাম হওয়ার জন্য দলী ...
উত্তর : সূদ একটি গর্হিত অপরাধ যা ধনীকে ধনী বানায় আর গরীবকে গরীব বানায়। মহান আল্লাহ বলেন, ‘আল্লাহ ক্রয়-বিক্রয় হালাল করেছেন এবং সূদকে হারাম করেছেন’ ...
উত্তর : পরীক্ষায় নিজের জ্ঞান ও যোগ্যতার বাইরে অন্য যেকোনো ভাবে কোনো কিছু উত্তরপত্রে লিখা নাজায়েয। এর মাধ্যমে অন্য ভাইয়ের হক্ব বিনষ্ট করা হয়। তাছা ...
উত্তর: কুমারী হোক কিংবা বিধবা বা তালাকপ্রাপ্তা হোক কোনো নারীর জন্য পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া বিবাহ করা বৈধ নয়। আয়েশা রযিয়াল্লাহু আনহা থেকে বর্ণ ...
উত্তর: সামাজিক কিছু আপত্তি থাকলেও শরীআতে স্ত্রীর সৎমা মাহরাম হিসাবে বিবেচিত নয়। তাই তাকে বিয়ে করা জায়েয। কারণ কোনো ব্যক্তি মাহরাম কি না তা শুধুমাত্ ...
উত্তর : ছালাতের খূশূ-খূযূ নষ্টকারী কোনো কিছু মসজিদের মেঝেতে, সামনে রাখা যাবে না। সুতরাং মসজিদের মেঝেতে নকশাওয়ালা জায়নামায খচিত টাইলস ব্যবহার করা ...
উত্তর : ইসলামী শরীআতে বিড়াল পোষা জায়েয। আবূ হুরায়রা রযিয়াল্লাহু আনহু নিজে বিড়াল পুষতেন (তাদরীবুর রাবী, ৭৭২ পৃ.)। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসা ...