উত্তর : ঈদের ছালাতে বের হওয়ার পূর্বে ফিতরা বের করতে হবে। তবে ঈদুল ফিতরে এক বা দুইদিন পূর্বে বের করা যাবে। ইবনু উমার রযিয়াল্লাহু আনহু হতে বর্ ...
উত্তর : ঈদের ছালাতে বের হওয়ার পূর্বে ফিতরা বের করতে হবে। তবে ঈদুল ফিতরে এক বা দুইদিন পূর্বে বের করা যাবে। ইবনু উমার রযিয়াল্লাহু আনহু হতে বর্ ...
উত্তর : রামাযান মাসে যাকাত বের করা ভলো তবে নির্ধারিত সময়েই যাকাত দেওয়া উত্তম। যাকাতের কয়েকটি নিয়ম আছে। তা হলো, পুরো এক বছর অতিবাহিত হলেই যাকাত দে ...
উত্তর : যাকাত দিতে হবে একথাই ঠিক। যদি তা উঠানো সম্ভব হয় তাহলে উঠিয়ে অন্যান্য সম্পদের সাথে মিলিয়ে যাকাত দিতে হবে। আর সম্ভব না হলে যাকাত ...
উত্তর : যাকাত একটি ফরয ইবাদত। অলসতা কিংবা কৃপণতাবশত যাকাত আদায় না করলে যাকাত মওকূফ হয় না। বরং তার কাযা আদায় করা জরুরী। কারণ তা বান্দার হক। ত ...
উত্তর : যে সম্পদের উপর যাকাত ফরয হয়েছে, সেই সম্পদ দিয়েই যাকাত বের করা জরুরী। যেমন : শস্যের যাকাত শস্য দিয়ে, প্রাণীর যাকাত প্রাণী দিয়ে, স্বর্ণের য ...
উত্তর : হ্যাঁ, ফিতরা নেওয়া যাবে। এটি একটি ইসলামের বিধান। আল্লাহ তাআলা বলেন, সুতরাং তোমাদের যারা এই মাস পাবে তারা যেন এই মাসে ছিয়াম পালন করে’ (আল ...
উত্তর : না, ওয়াক্ত শুরু হওয়ার আগে ফজরের সুন্নাত আদায় করা যায় না। কেননা, ফজরের দুই রাকা‘আত সুন্নাত ওয়াক্তের সাথে সম্পৃক্ত। ওয়াক্ত হলে কেবল তা ...
উত্তর : মহিলারা তাদের বাড়িতে একাকি অথবা জামা‘আতবদ্ধভাবে ছালাত আদায় করতে পারে এবং তারা তাদের ইমামতিও করতে পারে। যার মধ্যে মহিলা মাদরাসাগুলোও ...
উত্তর : সেজদা ও শেষ বৈঠকে উভয় জায়গাতেই পড়া যাবে। কেননা শেষ বৈঠকে কুরআন ও ছহীহ হাদীছে বর্ণিত যেকোনো দু‘আ পাঠ করা যায়। শেষ বৈঠকে দু‘আ পাঠ করার ব্যা ...
উত্তর : তারাবীর ছালাত জামাআতে পড়া যেমন জরুরী নয়, তেমনই বিতর ছালাতও জামাআতে পড়া জরুরী নয়। কোন মুসল্লীর আরো ছালাত আদায়ের জন্য অথবা একাই বিতর ছালাত ...
উত্তর : তারাবীহর ছালাত নফল ছালাত। আর নফল ছালাত বাড়িতে পড়াই উত্তম। ইবনু উমার রযিয়াল্লাহু আনহুমা থেকে বর্ণিত, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ...
উত্তর : আয়েশা রযিয়াল্লাহু আনহা আট রাকাআতের কথাই বলেছেন। আবূ সালামাহ ইবনু ‘আবদুর রাহমান রহিমাহুল্লাহ হতে বর্ণিত যে, তিনি আয়েশা রযিয়াল্লাহু আনহা-কে ...
উত্তর : প্রথমে উচ্চস্বরে তাকবীর পরে আস্তাগফিরুল্লাহ মর্মে বর্ণিত হাদীছ স্পষ্ট। ভারত উপমহাদেশের প্রায় সকল আহলে হাদীছ আলেম এ বিষয়ে একমত পোষণ করেছেন ...
উত্তর : এ ধরনের খানাপিনার আয়োজন করার পক্ষে শারঈ কোন দিকনির্দেশনা নেই। বরং তা অজ্ঞতার যুগের প্রথা। জারীর ইবনু আব্দুল্লাহ আল-বাজালী রযিয়াল্লাহু আনহু হত ...
উত্তর : প্রথমেই জানতে হবে যে, নেকির আশায় যা শরীআতে করা হয় অথচ এর প্রমাণে কোনো দলীল পাওয়া যায় না তাই হলো বিদআত। আর ফরজ ছালাতের পর কিংবা বিবাহের পর ...