উত্তর : এমন দরূদ ও তার ফযীলতের শারঈ কোনো ভিত্তি নেই; বরং তা মিথ্যা ও বানোয়াট। শায়খ ইবনে বায রহিমাহুল্লাহ বলেন, ‘দরূদে নারিয়া’ কী জিনিস তা আমি জানি না। তবে দরূদটি যদি ঐ দরূদ এবং তার অনুকূলে হয় যা রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিখিয়েছেন, তাহলে তা গ্রহণযোগ্য। মানুষ দরূদ পাঠ করবে সেভাবে যেভাবে রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরয এবং নফল ছালাতে পাঠ করেছেন। যদি ঐ দরূদে অতিরিক্ত গুণ বর্ণনা করা হয় যা রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম করেননি অথবা উম্মতের জন্য বিধান করেননি, তাহলে তা গ্রহণযোগ্য নয় (ছহীহ মুসলিম, হা/১৭১৮)।
প্রশ্নকারী : মারুফ হোসেন
মিরপুর, ঢাকা।