কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

প্রশ্ন (১০) : ইমাম ‘সামি‘আল্লাহু লিমান হামিদাহ’ বলা শুরু করেছে কিন্তু এখনও শেষ করেনি। এমতাবস্থায় কোনো মুক্তাদী এসে রুকূতে শামিল হলে সে কি রুকূ পেল?

উত্তর : না; এমন পরিস্থিতিতে কেউ ইমামকে পেলে সে রুকূ পেয়েছে বলে গণ্য হবে না। বরং ঐ ব্যক্তি রাকআত পেয়েছে বলে গণ্য হবে যে, ইমামকে রুকূ অবস্থায় পেয়েছে। আর ইমামের ‘সামি‘আল্লাহু লিমান হামিদাহ’ বলার অর্থ হচ্ছে রুকূ এর সমাপ্তি। একথাই হাদীছে বলা হয়েছে। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি রুকূ পেল সে রাকআত পেল’ (আল-মু‘জামুল কাবীর, হা/৯৩৪৯)। ‌مَن ‌أدرَكَ ‌الرَّكعَةَ ‌قَبلَ ‌أن ‌يَرفَعَ ‌الإمامُ ‌رأسَه فقَد أدرَكَ السَّجدَةَ ‘যে ব্যক্তি ইমাম মাথা উত্তোলনের পূর্বে ইমামকে (রুকূতে) পেল, সে সাজদা তথা রাকআত পেল (সুনানুল কুবরা, বায়হাক্বী, হা/২৫৮৬ ‘সনদ জায়্যেদ’)।

বরং ইমামের সাথে পূর্ণাঙ্গ রুকূ পেলে অথবা এক তাসবীহ পাঠ করার সুযোগ পেলে তার জন্য তা রুকূ হিসাবে গণ্য হবে (আল-মুমতে‘, ৪/২৪৪ পৃ.)। অর্থাৎ রুকূর পর ইমামকে পেলে তা তার রাকআত গণ্য হবে না। আবূ হুরায়রা রযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আমরা সিজদারত অবস্থায় তোমরা যখন ছালাতে আসবে, তখন সিজদা করবে। তবে তাকে কোনো কিছু (রাকআত) গণ্য করবে না (আবূ দাঊদ, হা/৮৯৩)।

প্রশ্নকারী : আব্দুল আওয়াল

ঝিকরগাছা, যশোর

Magazine