কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

post title will place here

প্রশ্ন (৪) : ইসলামী রাষ্ট্রে অমুসলিমদের বিচার কোন আইনের ভিত্তিতে হবে, তাদের ধর্মগ্রন্থ অনুযায়ী নাকি মুসলিমদের ধর্মগ্রন্থ অনুযায়ী? আর চুরির জন্য ইসলামে হাত কাটার বিধান অমুসলিমদের উপর প্রয়োগ করা যাবে কি?

উত্তর : ইসলামী রাষ্ট্রে মুসলিমেদের বিচার ফায়ছালা যেমন ইসলামী শরীআত অনুযায়ী হবে, ঠিক তেমনই অমুসলিমদের বিচার ফায়ছালাও হবে ইসলামী শরীআত অনুযায়ী। কেন ...

post title will place here

প্রশ্ন (৩) : আমার প্রশ্ন হলো, হাদীছে আল্লাহ তাআলার যে ৯৯টি গুণবাচক নামের কথা আছে, এই নাম বা গুণাবলি কি সৃষ্ট?

উত্তর : না, আল্লাহ তাআলার নাম ও গুণাবলি সৃষ্ট নয়। আহলুস সুন্নাহ ওয়াল জামাআত বিশ্বাস করে যে, আল্লাহ তাআলা যেমন সৃষ্ট নন, ঠিক তেমনই আল্লাহ তাআলার ন ...

post title will place here

প্রশ্ন (২) : কোনো অমুসলিম ব্যক্তি দেশের জন্য যুদ্ধ করে মারা গেলে তাকে শহীদ বলা যাবে কি?

উত্তর : না, কোনো কাফের ব্যক্তি তার কুফরী অবস্থাতে মারা গেলে সে শহীদের মর্যাদা পাবে না। কেননা শহীদ হওয়ার জন্য অবশ্যই সেই ব্যক্তিকে মুসলিম হতে হবে। ...

post title will place here

প্রশ্ন (১) : অমুসলিমদের শিশুরা মারা গেলে তারা কি জান্নাতে যাবে?

উত্তর : মুসলিম শিশুরা মারা গেলেও যেমন জান্নাতে যাবে, ঠিক তেমনই অমুসলিম শিশুরা মারা গেলে তারাও জান্নাতে যাবে। সামুরাহ ইবনু জুনদুব রযিয়াল্লাহু আনহু ...

post title will place here

মুসলিম নির্যাতনের আরেক হাতিয়ার ‘লাভ জিহাদ’ আইন

اَلْحَمْدُ لِلّٰهِ وَحْدَهُ وَالصَّلَاةُ وَالسَّلَامُ عَلٰى مَنْ لَّا نَبِيَّ بَعْدَهُকেবল ইসলামই জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেকটি নাগরিকের অধিকার ...

post title will place here

প্রশ্ন (৫০) : ‘শহীদী মৃত্যুযন্ত্রণা না-কি শরীরে চিমটি কাটার চেয়েও কম কষ্টের’-কথাটি কি সঠিক?

উত্তর : হ্যাঁ, কথাটি সঠিক। আবূ হুরায়রা রযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘শহীদ ব্যক্তি ...

post title will place here

প্রশ্ন (৪৮) : পুরুষের জন্য লাল ও হলুদ রঙের কাপড়, টুপি ও পাগড়ি পরিধানের বিধান কী?

উত্তর : পোশাকের বিষয়ে মূলনীতি হলো নারীর জন্য সকল রঙের পোশাক জায়েয। কিন্তু পুরুষের বিষয়ে কিছু কিছু রঙের ক্ষেত্রে নিষেধাজ্ঞা এসেছে। যথা- ১. লাল রং। ...

post title will place here

প্রশ্ন (৪৬) : আমি পেশায় একজন নার্স। মাঝেমধ্যে কোনো কোনো রোগী আমার প্রতি খুশি হয়ে ২০০/১০০ টাকা হাদিয়া দেন। আবার কখনো খাবারও খেতে দেন। এটা গ্রহণ করা বৈধ হবে কি?

উত্তর : উক্ত পেশা যদি নিজস্ব তত্ত্বাবধানে হয়ে থাকে তাহলে তা গ্রহণ করা যাবে। কিন্তু যদি কোনো প্রতিষ্ঠানে বেতনভুক্ত কর্মচারী বা কর্মকর্তা হয় তাহলে ...

post title will place here

প্রশ্ন (৪৫) : ছাদাক্বার মাল গ্রহণকারী কোনো অভাবী ব্যক্তি যদি তার বিবাহে উক্ত মাল থেকে খরচ করে ওয়ালীমার ব্যবস্থা করে তাহলে কি ধনী ব্যক্তিরা তা খেতে পারবে?

উত্তর : এমতাবস্থায় খেতে পারে। কেননা ছাদাক্বার মালের স্থান পরিবর্তন হলে হুকুমও পরিবর্তন হয়ে যায়। আয়েশা রযিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত, একদা নবী ছাল্ ...

post title will place here

প্রশ্ন (৪৪) : শরীরের কোনো স্থানে কেটে গেলে সেই ক্ষত স্থানের রক্ত কি খাওয়া যাবে?

উত্তর : না, শরীরের ক্ষতস্থান হতে নির্গত রক্ত পান করা যাবে না। কেননা তা পান করা হারাম। মহান আল্লাহ বলেন, ‘তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত প্রাণী, ...

post title will place here

প্রশ্ন (৪৩) : মোবাইল বা অনলাইনে যে কোনো ধরনের গেমস খেলা যাবে কি?

উত্তর : না, খেলা যাবে না। কেননা এতে যথেষ্ট সময় অপচয় হয়। আর যে খেলায় সময়ের অপচয় হয়, দুনিয়া ও আখিরাতে কোনো কল্যাণ নিহিত থাকে না এবং আল্লাহর যিকির ও ...

post title will place here

প্রশ্ন (৪১) : আমি কম্পিউটারের দোকানে কাজ করি। যারা পাসপোর্ট বা স্ট্যাম্প সাইজের ছবি প্রিন্ট করে নিতে চায় তাদেরকে সেটা প্রিন্ট করে দেওয়া কি বৈধ হবে?

উত্তর : ছবি অঙ্কন করা, বিনা প্রয়োজনে ছবি প্রিন্ট করা, স্মৃতিস্বরূপ অ্যালবামে কিংবা ফ্রেমে বাঁধিয়ে রাখা চরম গর্হিত পাপ। ক্বিয়ামতের দিন এদেরকে কঠিন ...

post title will place here

প্রশ্ন (৩৯) : জনৈক ব্যক্তি তার পূর্ব নিয়ত অনুযায়ী সন্তান জন্মের সপ্তম দিনে গরু যবেহ করে আক্বীক্বা দিয়েছেন। এটা কি শরীআত সম্মত হয়েছে? যদি না হয়ে থাকে তাহলে এখন করণীয় কী?

উত্তর : না, উক্ত আক্বীক্বা শরীআত সম্মত হয়নি। কেননা গরু দিয়ে আক্বীক্বা করা যাবে না। বরং ছাগল তথা খাসী বা বকরী দিয়ে আক্বীক্বা করাই যথেষ্ট। রাসূলুল্ ...

Magazine