কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরার এক অনন্য বার্তা

post title will place here

প্রশ্ন (৯) : আমাদের সমাজে মহিলারা তাদের হায়েয চলাকালীন অন্য কোনো মৃত মহিলাকে দেখতে ও গোসল দিতে পারে না। এ রকম রীতি কি ঠিক?

উত্তর : এধরণের রীতিনীতি ঠিক নয়। এগুলো সামাজিক কুসংস্কারমাত্র। কেননা ঋতুবতী অবস্থায় ছালাত, ছিয়াম, সহবাস ও স্পর্শ করে কুরআন তেলাওয়াত ব্যতীত অন ...

post title will place here

প্রশ্ন (৮) : নিফাস চলাকালীন স্ত্রী মিলন ঘটলে তার হুকুম কী?

উত্তর : হায়েয ও নেফাস চলাকালীন সময়ে স্ত্রী সহবাস করা হারাম। মহান আল্লাহ বলেন, ‘আপনার কাছে লোকেরা ঋতু সম্পর্কে জিজ্ঞেস করে। আপনি বলে দিন, এটা অপবি ...

post title will place here

প্রশ্ন (৭) : জনৈক মহিলার বর্তমানে হায়েযের মেয়াদ চলছে প্রায় ১৭/১৮ দিন পর্যন্ত। তার জন্য ছালাতের বিধান কী?

উত্তর : পূর্ব হতে হায়েযের যে নির্দিষ্ট সময় রয়েছে তা অতিক্রম হওয়ার পরও যদি কোন মহিলার রক্তস্রাব দেখা যায় তাহলে তা ইস্তেহাযা হিসাবে গণ্য হবে। এমতাব ...

post title will place here

প্রশ্ন (৬) : মাশহুর, গারীব ও আযীয হাদীছ কি গ্রহণযোগ্য বা মানা যাবে?

উত্তর : এ পরিভাষাগুলো সনদে রাবীর সংখ্যা কম- বেশীর ভিত্তিতে সজ্ঞায়িত হয়ে থাকে। হাদীছ মাক্ববুল (গ্রহণযোগ্য) বা মারদুদ (প্রত্যাখ্যাত) হওয়ার সাথে এগ ...

post title will place here

প্রশ্ন (৪৮): সরকারি বা খাস জায়গাতে বা রাস্তার খাদে, নদীর চরে চাষাবাদ করে ভোগ করার বিধান কী? একজন মুমিন ব্যক্তি কি খাস জমি চাষাবাদ করে ভোগ করতে পারবে?

উত্তর: এমন জমি চাষাবাদ করাতে যদি সরকারিভাবে কোনো বাধা বা নিষেধ না থাকে, তাহলে সেগুলো চাষাবাদ করাতে কোনো বাধা নেই। সাঈদ ইবনু যায়েদ রাযিয়াল্লাহু আন ...

post title will place here

প্রশ্ন (৪৬): আমি একজন ব্যবসায়ীর ম্যানেজার হিসেবে কাজ করি।তার ব্যবসার সকল আয়-ব্যয়ের হিসাব লিখে রাখি। বর্তমানে তিনি কিছু টাকা সূদে লোন নিয়েছেন। সূদ নেওয়া বা তার লাভ দেওয়ার সাথে আমার কোনো সম্পর্ক নাই। কিন্তু আমি যেহেতু তার ব্যবসার সকল আয়-ব্যয়ের হিসাব লিখে রাখি, তাই তিনি যে তারিখে সূদের লাভ দেন সেই তারিখে সূদের লাভের ব্যয় হিসেবে আমাকে খাতায় লিখে রাখতে হয়। আমি সূদের লাভ উল্লেখ না করে অন্যান্য বাবদ লিখে খরচটা দেখাই। এতে কি আমি সূদের লেখক হিসেবে পরিগণিত হব? আমার চাকরিটা হালাল না হলে, আমি দ্রুত ছেড়ে দিতে চাই।

উত্তর: এমন কাজ করা বৈধ নয়। কেননা এতে সূদের কারবারে সহযোগিতা করা হয়। আর আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা নেকী ও তাক্বওয়ার কাজে পরস্পরকে সহযোগিতা করো, কিন্তু প ...

post title will place here

প্রশ্ন (৪৩): অন্যের মাধ্যমে পরীক্ষা দিয়ে অর্জন করা সার্টিফিকেট দ্বারা চাকরি করলে তা হালাল হবে কি?

উত্তর: না, হালাল হবে না। কেননা এটা চুরি, প্রতারণা ও ধোঁকার শামিল। যা স্পষ্ট হারাম। রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ধোঁকা দিবে সে ...

post title will place here

প্রশ্ন (৪২): আমাদের গ্রামে এমন কোনো কবরস্থান নেই, যেখানে গ্রামের সকল মুসলমানকে কবর দেওয়া যায়। বরং প্রতিটি বংশের আলাদা আলাদা কবরস্থান রয়েছে। আমাদের কোনো কবরস্থান ছিল না, তাই আমার বাবা ইন্তেকালের পূর্বে তাঁর একটা জায়গা দেখিয়ে দিয়ে বলেন যে, আমাকে এখানে কবর দিওএবং এখানে দশশতক জমি কবরস্থানের জন্য বাদ দিয়ে বাকি জমিগুলো তোমরা ভাগ করে নিও। বাবা ইন্তেকালের পরে আমরা তাই করেছি। এই দশশতক জমিতে শুধুমাত্র বাবার কবর রয়েছে, বাকি জমিটা খালি পড়ে ছিল। তাই জমিটা খালি ফেলে না রেখে, আমি চাষ করছি। কিন্তু প্রশ্ন হলো এই যে, আমার এই চাষ করাটা ইসলামী শরীআত মতে জায়েয হচ্ছে কি?

উত্তর: পিতার অছিয়ত অনুযায়ী উক্ত জমিটি কবরস্থানের জন্য ওয়াকফ হয়ে গেছে। তাই এখানে চাষাবাদ করা হলে, উক্ত এলাকায় প্রচলিত লিজ বা বর্গা অনুযায়ী চাষকারী তার ...

post title will place here

প্রশ্ন (৪১): কোনো একটি বাড়ি ছয় লক্ষ টাকা লিখিত চুক্তি সাপেক্ষে তিন বছরের জন্য বন্ধক রাখলে, তিন বছর শেষে পুনরায় মালিক ছয় লক্ষ টাকা দিয়ে মালিকানা ফেরত নিলে কি তা বৈধ হবে?

উত্তর: ইসলামী শরীআতে কোনো কিছু বন্ধক রাখা বৈধ। আল্লাহ তাআলা বলেন, ‘আর যদি তোমরা সফরে থাক এবং কোনো লেখক না পাও তবে বন্ধকী বস্তু নিজের দখলে রাখবে’ (আল-ব ...

post title will place here

প্রশ্ন (৩৯): গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্স কোম্পানিতে জীবনবীমা করা কি জায়েয? ইসলামে জীবনবীমা সম্পর্কে কী বিধান আছে?

উত্তর: প্রচলিত বীমা ব্যবস্থার কোনোটিই বৈধ নয়। কেননা প্রথমত, এখানে দাতাপক্ষের টাকা নিয়ে দ্বিগুণ বিনিময় দেওয়ার প্রলোভন দেখিয়ে বিনিয়োগকারী পক্ষ লাভ ...

post title will place here

প্রশ্ন (৩৮): কারো নাম আব্দুল আলী রাখা যাবে?

উত্তর: আল্লাহ তাআলার একটি গুণবাচক নাম হলো আলী বা সুউচ্চ (আল-বাকারা, ২/২৫৫; সাবা, ৩৪/২৩)। এই নামের দিকে সম্পৃক্ত করে কারো নাম আব্দুল আলী রাখাতে শরীআতে ...

post title will place here

প্রশ্ন (৩৭): জনৈক আহলেহাদীছ বক্তা বলেছেন যে, রাসূল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, দাড়ি সাদা রাখা যাবে না, মেহেদী দিয়ে রং করতে হবে। সাদা দাড়ি নাকি এটা ইয়াহূদীদের বৈশিষ্ট্য। এটি কতটুকু সত্য?

উত্তর: সাদা দাড়িকে মেহেদী বা অন্য রং দিয়ে পরিবর্তন করে দেওয়া সুন্নাত। কিন্তু কালো রং করা হারাম। জাবের ইবনু আব্দুল্লাহ রাযিয়াল্লাহু আনহু হতে বর্ণি ...

Magazine